• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কেমন হবে ব্রাজিলের প্রথম ম্যাচের একাদশ?

    কেমন হবে ব্রাজিলের প্রথম ম্যাচের একাদশ?    

    একাদশটা একরকম রহস্যের মধ্যেই রেখেছিলেন ব্রাজিল কোচ তিতে। দুই দুইন আগে ডিফেন্ডার সান্দ্রো বলেছিলেন, তাদের একাদশ নিয়ে কোনো ধারণাই নেই। তবে বৃহস্পতিবার সার্বিয়ার সাথে ব্রাজিল কেমন দল নামাতে পারে, তার একটা আভাস দিয়েছে গ্লোবো। ব্রাজিলের অনুশীলনের একটা ফাঁস হওয়া ভিডিও থেকেই মিলেছে এই অনুমান। 

    বিশ্বকাপে আসার আগে ইতালিতে ক্যাম্প করেছিল ব্রাজিল। খেলেনি কোনো প্রস্তুতি ম্যাচ। নিজেদের মতো করেই সারছিল অনুশীলন। এইই কদিন অনুশীলন দেখেও আঁচ করা যায়নি কিছু। তবে ম্যাচের দুই দিন আগে রুদ্ধদ্বার অনুশীলন করিয়েছেন তিতে। সেখানে ঢোকার অনুমতি পায়নি কোনো মিডিয়া। তবে ঠিকই এক অনুপ্রবেশকারীর মাধ্যমে ফাঁস হয়ে গেছে অনুশীলনের ভিডিও। 

    সেই ভিডিও অনুসারে একটা দল এক রঙের বিব পরে নেমেছিল। সেই দলে আছেন নিয়মিতদের মধ্যে এলিসন, মার্কিনিওস, থিয়াগো সিলভা, নেইমারসহ সবাই। এদের দলে জায়গা নিশ্চিতই ছিল, অপেক্ষা ছিল অন্য কিছু পজিশনের জন্য। সবকিছু ঠিক থাকলে এলিসন থাকছেন গোলরক্ষক হিসেবেই। তার ওপরে দুই সেন্ট্রাল ডিফেন্ডার থিয়াগো সিলভা ও মার্কিনিওস। রাইট ব্যাক হিসেবে দানিলো আর লেফট ব্যাক হিসেবে সান্দ্রো।

    ৪-১-৪-১ ফর্মেশনে একজনই ডিফেন্সিভ মিডফিল্ডার, তিনি কাসেমিরো। এরপরের জায়গাটা নিয়েই কৌতূহল। ব্রুনো গুইমারেস বা ফ্রেড নন, মিডফিল্ডে আছেন লুকাস পাকেতা। নেইমার সম্ভবত একটু নিচে নেমে খেলবেন। বাঁ প্রান্তে আছেন ভিনিসিয়াস, যার মানে ব্রাজিল বেশ আক্রমণাত্মক দল নিয়েই নামছে। কোপার ফাইনালে জায়গা পাননি ভিনিসিয়াস, বেঞ্চ থেকে এসে খেলেছেন তিউনিসিয়ার বিপক্ষে সর্বশেষ প্রীতি ম্যাচেও। ডান দিকে রাফিনহার, আর ওপরে জেসুসের জায়গায় রিচার্লিসনকেই খেলাচ্ছেন তিতে। 

    তবে ম্যাচে এই একাদশে বদল হতেই পারে। শেষ মুহূর্তে ট্যাকটিক্যাল বদল আনতে পারেন তিতে। ব্রাজিলের স্কোয়াডে এত এত অপশন, ফর্মেশন বা লাইনআপে বদল হলে তাতে অবাক হওয়ার কিছু নেই।