• আইপিএল ২০১৬
  • " />

     

    'বাস ড্রাইভার' নাচ নিয়ে টুইটারে বিতর্ক

    'বাস ড্রাইভার' নাচ নিয়ে টুইটারে বিতর্ক    

    এখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ মেলে নি। ক্যারিবিয় স্পিনার স্যামুয়েল বদ্রির চোট তাঁকে প্রথমবারের মতো সুযোগ করে দিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলার। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে এ পর্যন্ত চার ম্যাচ খেলে নিয়েছেন ৩ উইকেট।  দ. আফ্রিকান তাবরাইজ শামসি বল হাতে যেমনই সপ্রতিভ হোন, উইকেট উদযাপনে নতুনত্ব এনে একখানা নাম বাগিয়ে নিয়েছেন ঠিকই। চায়নাম্যান বোলার হিসেবে বল দু’ দিকেই ঘোরাতে পারেন বলে শামসি নিজের তাঁর নাম দিয়েছেন ‘বাস ড্রাইভার’। তবে সে সূত্রে আসা তাঁর ‘বাস ড্রাইভার ড্যান্স’ অন্তত অজিরা যে ভালোভাবে নিচ্ছে না তা বলাই বাহুল্য। ডেভিড ওয়ার্নারের পর এবার এই চায়নাম্যান বোলারের উইকেট উদযাপন নিয়ে প্রশ্ন তুলেছেন অস্ট্রেলিয়ার তরুণ ক্রিকেটার অ্যাডাম জাম্পা। এ নিয়ে শামসি আর জাম্পার মধ্যে টুইট-যুদ্ধও হয়ে গেছে এক চোট।

     

     

    খেলা চলছিল ব্যাঙ্গালুরু আর হায়দ্রাবাদের। ৫০ বল খেলে ৯২ রানে অপরাজিত হায়দ্রাবাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে এবি ডি ভিলিয়ার্সের ক্যাচ বানিয়ে প্যাভিলিয়নের পথ দেখান শামসি। উইকেট পতনের পরই তাঁর ‘ট্রেডমার্ক’ নাচের তালে তালে অধিনায়ক বিরাট কোহলির দিকে এগোন তিনি। সেদিকে বিরক্তিভরে তাকিয়ে থেকে মাঠ ছাড়া ওয়ার্নার ম্যাচের পর এ নিয়ে মন্তব্যও করেন, “প্রতিপক্ষের স্কোরবোর্ডে ১৫ ওভারে ১৫০ রান রেখে আমার দলের কেউ এমন করলে আমি সেটা মেনে নিতাম না। উদযাপনটা একটু বাড়াবাড়িই ছিল।”

     

    পরে টুইটারে এ নিয়ে মন্তব্য করেন অ্যাডাম জাম্পা, “শামসির উইকেট উদযাপন বাজে।”

     

    জবাবে অস্ট্রেলিয়ান লেগ স্পিনারকে নিজের কাজে মনোযোগী হওয়ার পরামর্শ দিচ্ছেন শামসি, “একজন মানুষ আমাকে আদৌ চেনেও না, ওই ম্যাচেও খেলে নি অথচ আমাকে নিয়ে মন্তব্য করছে ব্যাপারটা দেখতে ভালো লাগছে না।...আর আমার মনে হয় অ্যাডাম জাম্পার উচিৎ আমার আর আমার উদযাপনের ব্যাপারে আগ্রহ কমিয়ে নিজের প্রতি আরেকটু মনোযোগী হওয়া।”

     

    মজার ব্যাপার হল, শামসির ওই টুইটে ‘লাইক’ও দিয়েছেন জাম্পা। পরে আবার খোঁচা দিয়ে শামসিকে ‘বিকল্প’ কিছু করার পরামর্শ দিচ্ছেন, “আমি বলি নি সে উদযাপন করতে পারে না। স্রেফ মনে হয়েছে যে চাইলে সে আরও ভালো কিছু করতে পারে। যেমন ওয়ার্ম (উপুড় হয়ে শুয়ে বিশেষ এক ধরণের নাচ) বা অন্যকিছু...।”

     

    শামসির পাল্টা জবাব এখনও পাওয়া যায় নি। তবে টুইট-যুদ্ধে যোগ দিয়ে অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেহম্যান জাম্পাকে দেয়া শামসির পরামর্শ ফিরিয়ে দিচ্ছেন তাঁকেই, “বোলিংয়ে মনোযোগ দাও বন্ধু। ম্যাচ জেতো, সবার কাছ থেকে সম্মান পাবে।”