• আইপিএল ২০১৬
  • " />

     

    কোহলির সঙ্গে টেন্ডুলকারের তুলনা অনুচিত

    কোহলির সঙ্গে টেন্ডুলকারের তুলনা অনুচিত    

    দুজন ভিন্ন সময়ের, ভিন্ন প্রজন্মের। তারপরও দুজনের মধ্যে তুলনাটা চলছেই। বিরাট কোহলি গত কিছু দিনে যা করছেন শচীন টেন্ডুলকারের সঙ্গে তাঁর তুলনাটা আরও বেশি করে হচ্ছে। কিন্তু সেটা বীরেন্দর শেবাগের ঠিক পছন্দ হচ্ছে না।

    শেবাগ নিজেও মনে করিয়ে দিচ্ছেন, তাঁর সঙ্গে একটা সময় ভিভ রিচার্ডস-টেন্ডুলকারের তুলনা হয়েছে। সেটাও তাঁর ঠিক মনমতো হয়নি, “কখনো দুজন আলাদা মানুষের মধ্যে তুলনা করা উচিৎ নয়। মানুষ আমাকে টেন্ডুলকারের সাথে তুলনা করত, এর পর ভিভ রিচার্ডসের সঙ্গেও, কিন্তু এটা ঠিক নয়। দুই যুগটা আলাদা। আমার মনে হয় না কোহলি ও টেন্ডুলকারের মধ্যে আমাদের তুলনা করা উচিত।”

    এই মুহূর্তে কোহলি ক্যারিয়ারের সেরা ফর্মেই আছেন। গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে শুরু, এর পর আইপিএলেও ভারতের এই ব্যাটসম্যানের ব্যাট চওড়া থেকে শুধু চওড়াই হয়েছে।

    ৫৬১ রান নিয়ে এবারের আইপিএলে কোহলিই সবার ওপরে। শেবাগও কোহলিকে এই সময়ের সবচেয়ে বিপজ্জনক ব্যাটসম্যানদের একজন মনে করেন, “এই মুহূর্তে অনেক ব্যাটসম্যানই ভালো করছে। কিন্তু কোহলিই সবচেয়ে বিপজ্জনক। ডি ভিলিওয়ার্স, ওয়ার্নাররাও ভালো করছে, কিন্তু কোহলি যেভাবে রান করছে সেটা দুর্দান্ত। এর মধ্যে আইপিএলে দুইটি সেঞ্চুরিও করে ফেলেছে। সেই এখন সবচেয়ে বিপজ্জনক ব্যাটসম্যান।”

      তবে শেবাগ চান আর না চান, এভাবে রান করলে দুজনের মধ্যে তুলনা হবেই।