• ২০২৩ এশিয়া কাপ
  • " />

     

    এশিয়া কাপের আগে বাংলাদেশ দলে ইনজুরি: কারা গেল, কারা এলো?

    এশিয়া কাপের আগে বাংলাদেশ দলে ইনজুরি: কারা গেল, কারা এলো?    

    এশিয়া কাপ শুরুর আগেই বিভিন্ন দলে আঘাত হেনেছে ইনজুরির করাল থাবা। শ্রীলঙ্কার তো একটা পূর্ণাঙ্গ বোলিং আক্রমণ দাড় করাতেই হিমশিম খেতে হচ্ছে। এশিয়া কাপের এক দিন বাকি থাকলেও তাই এখনও দল ঘোষণা করেনি তারা। তবে ইনজুরির দিক দিয়ে বাংলাদেশকেও কম ভোগান্তি পোহাতে হয়নি। শঙ্কার তালিকায় নতুন করে যোগ হয়েছেন লিটন দাস। এশিয়া কাপের আগ থেকেই ইনজুরির কারণে কাদের হারাতে হয়েছে, বাংলাদেশ দলে এখনও কাদের নিয়ে রয়েছে শঙ্কা সেটাই দেখা যাক।

    তামিম ইকবাল: ওয়ানডে থেকে অবসরের সিদ্ধান্ত নেওয়ার পর দিনেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসে জানিয়েছিলেন শুধু অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার কথা। সেই দায়িত্ব কি সহ-অধিনায়ক লিটন দাস পাবেন না কি বিশ্বকাপ মাথায় রেখে অন্য কাউকে দেওয়া হবে, অভিজ্ঞতাকে দাম দেওয়া হবে সেটা নিয়েও হয়নি কম জলঘোলা। শেষমেশ সেই ২০১১ বিশ্বকাপের মতই হুট করে আবার দায়িত্ব পেলেন সাকিব আল হাসান। সেই সিদ্ধান্তের পরিক্রমায় এশিয়া কাপেও তিনি থাকছেন অধিনায়ক হিসেবে।

    তবে এশিয়া কাপে তামিমকে ব্যাটার হিসেবে পাওয়ার আশা ছিল বাংলাদেশের। ইংল্যান্ডে গিয়ে সার্জারির বদলে অন্য পন্থার দিকে হাঁটলেও শেষমেশ পিঠের সেই ইনজুরি কাটিয়ে উঠতে পারেননি তিনি। এশিয়া কাপে তার জায়গায় অবশ্য এসেছেন আরেক তামিম। শ্রীলঙ্কাতেই হওয়া ইমার্জিং এশিয়া কাপে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তানজিদ হাসান তামিমকে দলে নিয়েছে বাংলাদেশ।

    এবাদত হোসেন:  হাঁটুর লিগামেন্টের চোটে আফগানিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডে খেলা হয়নি, খেলতে পারেননি টি-টোয়েন্টি সিরিজেও। চোট থেকে সেরে উঠতে পারলেন না এশিয়া কাপের আগেও। এই পেসারকে ছাড়াই তাই বাংলাদেশকে এশিয়া কাপের পরিকল্পনা সাজাতে হয়েছে। তার জায়গাইয় সুযোগ পেয়েছেন ইমার্জিং এশিয়া কাপে ৩ ম্যাচে ৯ উইকেট পাওয়া ২০ বছর বয়সী পেসার তানজিম হাসান সাকিব।

    লিটন দাস: বাংলাদেশ ইতিমধ্যে শ্রীলঙ্কা পৌঁছালেও এখনও বাংলাদেশে লিটন দাস। ফর্ম নিয়ে উঠেছিল অনেক প্রশ্ন, সেই সাথে এখন জ্বরের কারণে শ্রীলঙ্কাতেই যেতে পারেননি লিটন। আজকেও জ্বর থেকে সেরে না ওঠায় রওনা দিতে পারেননি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে তাকে পাওয়া যাবে কি না সেটা নিয়েও এখন জেগেছে প্রশ্ন। এমনিতেই বাংলাদেশের ওপেনিং জুটি কী হবে সেটা নিয়ে রয়েছে যথেষ্ট চিন্তা। সেই চিন্তায় নতুন করে যোগ হল লিটনের অসুস্থতা। লিটন যদি প্রথম ম্যাচে না খেলতে না পারেন তাহলে হয়ত তানজিদ তামিম-নাঈম জুটি দেখা যাবে প্রথম ওয়ানডেতে।