• আইপিএল ২০১৬
  • " />

     

    'সালাউদ্দিনের কাজটা ক্যালিসদের নয়'

    'সালাউদ্দিনের কাজটা ক্যালিসদের নয়'    

    চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে শুরুটা আশাপ্রদ হয় নি। প্রথম তিন ইনিংস মিলিয়ে রান করেছিলেন সাকুল্যে কুড়িটি! গত ক’বছরে কলকাতা নাইট রাইডার্সের অপরিহার্য অনুষঙ্গ হয়ে ওঠে সাকিব আল হাসানের জন্য দলে জায়গাটাই নড়বড়ে হয়ে উঠেছিল। নিজেকে হারিয়ে খুঁজে ফেরা এই অলরাউন্ডার তাই টুর্নামেন্টের মাঝপথে দিন দুয়েকের জন্য ঘুরে যান ঢাকা থেকে। নেটে খানিক ঘামও ঝরান পুরনো কোচ মোহাম্মদ সালাউদ্দিনের সাথে। আর ফিরে গিয়েই খেলে ফেললেন আইপিএলে নিজের ক্যারিয়ারসেরা ৬৬ রানের অপরাজিত ইনিংসটি। নাইটদের ডেরায় বিশ্বসেরা সব কোচ, পরামর্শক থাকতে পরামর্শের জন্য সালাউদ্দিনের দ্বারস্থ হওয়া কেন? কলকাতার দৈনিক আনন্দবাজারকে দেয়া সাক্ষাৎকারে সাকিব বলছেন, পুরোনো গুরুর মতো করে তাঁকে বোঝাটা ক্যালিস, ক্যাটিচ কিংবা ওয়াসিম আকরামদের পক্ষে সম্ভব নয়।

     

    বিপিএলে মাসকাদজাদের পরামর্শ দিচ্ছেন মোহাম্মদ সালাউদ্দিন (বাঁয়ে)। ছবিঃ বিসিবি।

     

    ঢাকায় ঝটিকা সফরের কারণ ব্যাখ্যা করছিলেন সাকিব, “ভাবলাম ওখানে (ঢাকা) গেলে ওঁর (সালাউদ্দিন) সঙ্গে কথা বললে কিছুটা আত্মবিশ্বাস বাড়বে। বাড়িতে দু’দিন সময় কাটানোর প্রয়োজনও ছিল। দুটো কাজই হল।”

    কী এমন বললেন সালাউদ্দিন যে ফিরেই ঝড় উঠলো ব্যাটে? “বেশিরভাগটাই মানসিক শক্তি বাড়ানো নিয়ে বা মানসিকতা নিয়ে। কিছু ছোটখাটো টেকনিক্যাল মেরামতি তো করতেই হয়। তবে ওটাই আসল। আসলে যার সঙ্গে কথা বলে ভাল লাগে, আরাম অনুভব করি, এইরকম সময় তার পরামর্শ নিলে ভাল ফল পাওয়া যায়। আগেও পেয়েছি।”

    তবে কি কলকাতার কোচদের সাথে স্বাচ্ছন্দ্যবোধ করেন না সাকিব? “না, না। এর মানে এই নয় যে, এখানে আমি কমফর্টেবল নই। আসলে আমার ক্রিকেটের শুরু থেকে, মানে অনুর্ধ্ব ১৩-র সময় থেকে, উনি আমাকে দেখে আসছেন, তাই স্বাভাবিক ভাবেই উনি আমাকে আরও ভালভাবে জানেন, আমার সমস্যাগুলো আরও ভাল বোঝেন।...ক্যাটিচ, ক্যালিসরা তো আর ছোটবেলা থেকে আমাকে চেনেন না। ওদের পক্ষে আমার সমস্যাগুলো স্যারের মতো করে বোঝা সম্ভব নয়।”