• ২০২৩ এশিয়া কাপ
  • " />

     

    এশিয়া কাপের 'রিয়েলিটি চেক' থেকে যে শিক্ষা দেখছেন সাকিব

    এশিয়া কাপের 'রিয়েলিটি চেক' থেকে যে শিক্ষা দেখছেন সাকিব    

    'রিয়েলিটি চেক'। বললেন সাকিব আল হাসান। সহজ বাংলায় বললে বাস্তবতাটা উপলব্ধি করা। এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে ম্যাচ শেষে সাকিব আল হাসানের উপলব্ধি এটাই। তবে বিশ্বকাপের আগে এই রিয়েলিটি চেকটা থেকেই শিক্ষা নিচ্ছেন সাকিব।

    গ্রুপ পর্বে শ্রীলংকার কাছে হার দিয়ে শুরু। এরপর আফগানিস্তানের বিপক্ষে ফিরলেও পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচ হেরে এশিয়া কাপ থেকে বাদ পড়ার প্রায় দুয়ারে বাংলাদেশ। হারা সবগুলো ম্যাচে বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতাই মূল কারণ। সাকিব আগে বললেন, এশিয়া কাপের এই পারফরম্যান্সে বাংলাদেশের জন্য রিয়েলিটি চেক। তবে একই সঙ্গে বড় টুর্নামেন্টে বাংলাদেশের বাস্তবতাও মনে করিয়ে দিলেন তিনি। 

    'এরকম একটা টুর্নামেন্ট বিশ্বকাপে আগে আমাদের দরকার ছিল। আমাদের কাছে এটা রিয়েলিটি চেক। আমরা দ্বিপাক্ষিক সিরিজে সবসময় ভালো করেছি। দুই দেশের মধ্যে যে টুর্নামেন্ট হয় সেখানে আমরা খুব একটা খারাপ করিনি। কিন্তু আমাদের আসল পরীক্ষা হয় এরকম টুর্নামেন্টে। এরকম বড় টুর্নামেন্টে  কখনোই আহামরি কিছু করতে পারিনি। আমরা ২০০৭ বিশ্বকাপে তিনটা ম্যাচ জিতেছি, ২০১১ তে তিনটা ম্যাচ জিতেছি, ২০১৫ আর ২০১৯ বিশ্বকাপেও তিনটা ম্যাচই জিতেছি। আমরা অনেক কিছু বলতে পারি। কিন্তু যখনই রিয়েলিটি চেকটা হয় তখন কিন্তু আমরা ফেইলই করেছি।

    তবে বিশ্বকাপের আগে এমন কিছু দরকার ছিল বলেই মনে করেন সাকিব, 'ভালো ব্যাপারটা হচ্ছে এশিয়া কাপেই এটা হয়েছে। এই টুর্নামেন্ট ভালো ছিল বিশ্বকাপের আগে এটা হয়েছে। আমাদের থিংক ট্যাংক অবশ্যই চেষ্টা করবে বিশ্বকাপের আগে এই প্রবলেম কীভাবে সলভ করা যায়। গত কিছুদিন ধরে আমাদের ব্যাটিং ভালো হয়নি। ইংল্যান্ড ও আফগানিস্তান সিরিজের পর এশিয়া কাপেও আমাদের ব্যাটিং গ্রাফ নিচের দিকে। এশিয়া কাপের পর বিশ্বকাপের আগে আমরা কিছু সময় পাব। এই সময়ে এই ব্যাপারগুলো নিয়ে কাজ করতে হবে আমাদের। নিউজিল্যান্ড সিরিজে যারা বিশ্বকাপে নিশ্চিত তাদের হয়তো আমরা রেস্ট দিতে চাইব। কারণ বিশ্বকাপ লম্বা টুর্নামেন্ট, অনেক বেশি ট্রাভেল, এর আগে প্রস্তুতি ম্যাচও আছে। আর ইনজুরিতে পরে যাওয়াটা আমরা অ্যাফোর্ড করতে পারব না। ওই সিরিজে তাই অনেকের সুযোগ আসতে পারে।  '