• নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর
  • " />

     

    উইলিয়ামসনের সেঞ্চুরির পরেও লিডের সুবাস পাচ্ছে বাংলাদেশ

    উইলিয়ামসনের সেঞ্চুরির পরেও লিডের সুবাস পাচ্ছে বাংলাদেশ    

    ১ম টেস্ট, বাংলাদেশ-নিউজিল্যান্ড (টস-বাংলাদেশ/ব্যাটিং)

    বাংলাদেশ - ৩১০, ১ম ইনিংস

    নিউজিল্যান্ড- ২৬৬/৮, ৮৪ ওভার (উইলিয়ামসন ১০৪, ফিলিপস ৪২, মিচেল ৪১, তাইজুল ৪/৮৯, মুমিনুল ১/২, শরিফুল ১/৪৪)

    ২য় দিন, স্টাম্পস


     

    দিনের প্রথম বলেই আজ সাউদির কাছে এলবিডব্লিউর শিকার হয়ে ফিরেছিলেন শরিফুল। ওই ৩১০ রানেই তাই বাংলাদেশ থামলে এরপর নিউজিল্যান্ডকেও ভয় ধরিয়ে দিয়েছিল বাংলাদেশ। সকালের সেশনেই ফিরেছিলেন দুই কিউই ওপেনার। তাইজুলের বল সুইপ করে ফাইন লেগে ক্যাচ দিয়ে ২১ রানে ল্যাথাম থামার পর কনওয়েও ফিরেছিলেন আরেক স্পিনারের শিকার হয়ে। উইকেটটাতে অবশ্য মিরাজের চেয়ে অভিষিক্ত দীপুর কৃতিত্বটাও বেশি। একই লাইন লেংথে টানা বল করতে করতে ডিফেন্সে কনওয়েকে সামনে টেনে আনলে ব্যাট প্যাড হয়ে সিলি পয়েন্টের দিকে বল চলে দারুণ দক্ষতায় ঝাঁপিয়ে পড়ে সেটা লুফে নেন দীপু। লাঞ্চের আগে তাই নিউজিল্যান্ড ৭৮ রান তুললে পরের সেশনেও বাংলাদেশ চাপ ধরে রাখার চেষ্টা করে। 

    টানা স্পিনে কিউই ব্যাটাররা ধাতস্থ হয়ে গেলে মেঘের নিচে শরিফুলকে আক্রমণে আনা হলে সাথে সাথেই ফল এনে দেন তিনি। ১৯ রানে শরিফুলের বলে খোঁচা মেরে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে নিকোলস ফিরলে কিছুক্ষণ পরেই বড় একটা উইকেট পেতে পারত বাংলাদেশ। বাইরের এক বলে ড্রাইভ করতে গিয়ে মিচেল ব্যাটে বল লাগালেও রিভিউ নেয়নি বাংলাদেশ। এরপর শুরু হয় ক্যাচ মিসের মহড়া। সেই শরিফুল ও তাইজুল দুবার ক্যাচ ছেড়েছেন উইলিয়ামসনের। হয়ত সামনে ঝাঁপিয়ে পড়ে নিতে হত, তবে এই পর্যায়ের ক্রিকেটে সেগুলোকে কঠিন ক্যাচ বলা যায় না। মিচেলের বিপক্ষেও রিভিউ না নেওয়ার ফলে তিনি স্পিনারদের বিপক্ষে ভয়ংকর হয়ে উঠছিলেন। চা-বিরতিতে যাওয়ার আগে অবশ্য সেই আক্রমণের ধারা বজায় রাখতে গিয়ে তাইজুলকে বেরিয়ে এসে খেলতে গিয়ে স্টাম্পিংয়ের শিকার হয়ে তিনি থামেন ৪১ রানে।

    অবশ্য থামেননি উইলিয়ামসন। ক্যাচ মিসের মাশুল তাই ভালভাবেই দিতে হয়েছে বাংলাদেশকে। এর মাঝে অবশ্য পার্ট টাইম অফ স্পিনে বাংলাদেশকে ধসিয়ে দেওয়া ফিলিপস নিজেই থেমেছিলেন মুমিনুলের পার্ট টাইম অফ স্পিনে। তার মাঝে একাই এক প্রান্ত আগলে রেখে ২৯-তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করে ফেলেন উইলিয়ামসন, যা বাংলাদেশের বিপক্ষে তার চতুর্থ। অবশ্য ক্যাচ মিসের জন্য কিছুটা হলেও এরপর শাপমোচন করেন তাইজুল। নতুন বলে উইলিয়ামসনের ব্যাট-প্যাডের ফাঁক গোলে ১০৪ রানে তার স্টাম্প উপড়ে ফেলেন তাইজুল। দিন শেষের আগে তাইজুল এরপর সোধিকেও ফেরালে তাই লিডের আশা দেখতে শুরু করেছে বাংলাদেশ।