• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    নতুন ফরম্যাটে টি-টোয়েন্টি বিশ্বকাপ : যারা খেলবে মূলপর্বে

    নতুন ফরম্যাটে টি-টোয়েন্টি বিশ্বকাপ : যারা খেলবে মূলপর্বে    

    আগামী বছরের জুনে যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দীপপুঞ্জ মিলিয়ে অনুষ্ঠিত হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী আসর মাঠে গড়াবে নতুন ফরম্যাটে। থাকছে না কোনো সুপার টুয়েলভ রাউন্ড, দল সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০টি। আজ রুয়ান্ডার বিপক্ষে উগান্ডার ৯ উইকেটের জয়ে চূড়ান্ত হয়ে গেছে টুর্নামেন্টের ২০ দল। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে পূর্ব আফ্রিকার দেশটি। তাদের সাথে মহাদেশীয় বাছাইপর্ব খেলে মূলপর্বে জায়গা করে নিয়েছে আরো সাত দল।

    ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ আট দল সরাসরি জায়গা পেয়েছে এবারের মূল আসরে। বাকি দুই দল বাংলাদেশ ও আফগানিস্তান খেলার যোগ্যতা অর্জন করেছে র‍্যাংকিংয়ের ভিত্তিতে। এই ১৮ দলের সাথে স্বাগতিক হিসেবে সরাসরি খেলবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ।  

    নতুন ফরম্যাট

    মূল পর্বে জায়গা করে নেয়া ২০ দলকে ভাগ করা হবে চারটি গ্রুপে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। চার গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে সুপার এইট রাউন্ডে। সুপার এইটে ওঠা আট দলকে আবার ভাগ করা হবে দুই গ্রুপে। গ্রুপ প্রতি থাকবে চারটি করে দল। এই রাউন্ডে দুই গ্রুপের শীর্ষ চার দলকে নিয়ে মাঠে গড়াবে সেমিফাইনাল।

    বিশ্বকাপে চূড়ান্ত যারা : 

    যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ (স্বাগতিক)

    অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, আফগানিস্তান, বাংলাদেশ, কানাডা, নেপাল, ওমান, পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নামিবিয়া, উগান্ডা