• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    নির্বাচনী হলফনামা : স্থাবর সম্পত্তি নেই সাকিবের, কমেছে মাশরাফির আয়

    নির্বাচনী হলফনামা : স্থাবর সম্পত্তি নেই সাকিবের, কমেছে মাশরাফির আয়    

    দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেয়ার সময় হলফনামায় নিজেদের আয়-ব্যয়ের হিসেব দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। সাকিব আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মাগুরা-১ ও মাশরাফি দ্বিতীয়বার মনোনীত হয়েছেন নড়াইল-২ আসনে। হলফনামা থেকে জানা গেছে তাদের দুজনের বার্ষিক আয়-ব্যয় ও সম্পত্তির পরিমাণ।


    সাকিব আল হাসান

    হলফনামায় পেশা ক্রিকেটার উল্লেখ করে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব তার বার্ষিক আয় দেখিয়েছেন ৫ কোটি ৫৫ লাখ ৭১ হাজার ২৬২ টাকা। জামানতের বিপরীতে সাকিব মোট ব্যাংক ঋণ দেখিয়েছেন ৩১ কোটি ৯৮ লাখ ৬১ হাজার ৩৮২ টাকা। 

    হলফনামা অনুযায়ী সাকিবের কোনো স্থাবর সম্পত্তি নেই। অস্থাবর সম্পত্তি হিসেবে ১১ কোটি ৫৬ লাখ ৯১ হাজার ৮৭৬ টাকা। শেয়ার বাজারে তার মোটি বিনিয়োগ দেখিয়েছেন ৪৩ কোটি ৬৩ লাখ ৯৬ হাজার ৮৭৪ টাকা। 

    মোট আয় থেকে ব্যাংক আমানত হিসেবে সাকিব দেখিয়েছেন ২২ লাখ ৯৬ হাজার ৪৯৩ টাকা। হলফনামায় সাকিব ২৫ ভরি স্বর্ণ দেখিয়েছেন।  আসবাবপত্র ও ইলেকট্রনিকস সামগ্রী দেখিয়েছেন ১৩ লাখ টাকা মূল্যের। 

    শুধু ইস্টার্ন ব্যাংকেই ১ কোটি ৫০ লাখ ২০ হাজার ৩৬৩ টাকা ঋণ রয়েছে বলে হলফনামায় সাকিব উল্লেখ করেছেন। 

     

    মাশরাফি বিন মুর্তজা

    নড়াইল-২ আসনের মনোনীত প্রার্থী মাশরাফি বিন মুর্তজার আয় কমলেও সম্পদ বেড়েছে। হলফনামা অনুযায়ী বাংলাদেশ দলের সাবেক অধিনায়কের বার্ষিক আয় ৮৮ লাখ ৫৪ হাজার ৪৫৮ টাকা।। পাঁচ বছর আগে যেটা ছিল ১ কোটি ৯৯ লাখ ১৮ হাজার ৭০০ টাকা।

    আয়ের খাত হিসেবে মাশরাফি উল্লেখ করেছেন, শেয়ার মার্কেট, চাকুরী ও অন্যান্যর কথা। শেয়ার বাজার  থেকে ১৪ লাখ ১ হাজার ৯৫৩ টাকা,  বিভিন্ন সম্মানী বাবদ ২৩ লাখ ৩ হাজার ২০ টাকা এবং অন্যান্য খাত থেকে ৫১ লাখ ৪৯ হাজার ৪৮৫ টাকা আয় করেন।

    সম্পত্তির বিররণীতে মাশরাফি জানান, তার মোট ৯ কোটি ৪২ লাখ ৬৯ হাজার ৬৩১ টাকার সম্পত্তি রয়েছে। পাঁচ বছর আগে যা ছিল মোট ৯ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ৫১ টাকার সম্পত্তি। এর মধ্যে তার হাতে রয়েছে ১ কোটি ৮০ লাখ ৫৪ হাজার ৪০২ টাকা । তিন ব্যাংকে রয়েছে ১ কোটি ৩ লাখ ৭০ হাজার ৮৬০ টাকা। বন্ড রয়েছে ২ লাখ ৫০ হাজার, এ ছাড়া বিভিন্ন সঞ্চয় পত্র মিলিয়ে ২ কোটি ৪৫ লাখ ৮৩ হাজার ৩৭৯ টাকা।  

    এছাড়া একটি কার, দুটি মাইক্রো এবং একটি জিপ রয়েছে যেগুলোর মূল্য ১ কোটি ৭৫ লাখ ৭ হাজার টাকা। 

    স্থাবর সম্পত্তি হিসেবে মাশরাফি দেখিয়েছেন ২ হাজার ৮০০ বর্গফুটের ফ্ল্যাট, যার মূল্য ১ কোটি ৮ লাখ টাকা। রাজধানীর পূর্বাচলে তার একটি প্লট রয়েছে যার মূল্য ৮ লাখ ২৪ হাজার টাকা। এছাড়া ৪৭ লাখ ৫০ হাজার টাকা মূল্যের ছয় তলা বিশিষ্ট বাড়ি রয়েছে। নিজের নামে কৃষিজমি রয়েছে ৩.৬১ একর। যার মূল্য ৩৭ লাখ টাকা। সিটি ব্যাংকে ৮৯ লাখ ৭ হাজার ৭৭৫ টাকা ঋণ রয়েছে মাশরাফির।