• বুন্দেসলিগা
  • " />

     

    বেয়ার লেভারকুসেন ও ইউরোপের ইনভিন্সিবল দলদের গল্প

    বেয়ার লেভারকুসেন ও ইউরোপের ইনভিন্সিবল দলদের গল্প    

    এই মৌসুমে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় বিস্ময়ের নাম বেয়ার লেভারকুসেন। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলে টানা ৪৮ ম্যাচ অপরাজিত জাবি আলোনসোর দল। এর মধ্যেই লেভারকুসেন বুন্দেসলিগা জিতেছে, ইউরোপা লিগের ফাইনালেও তারা ওঠার দুয়ারে। আর ফাইনালে উঠেছে ঘরোয়া কাপ ডিএফবি পোকালেরও। 

     
    স্বাভাবিকভাবে আপনার মনে প্রশ্ন আসতে পারে, এমন কীর্তি কি ইউরোপের অন্য কোনো ক্লাবের ছিল? 

    ইউরোপের প্রথম ইনভিন্সিবল দল ছিল বেনফিকা। ১৯৬৩ সাল থেকে ১৯৬৫ পর্যন্ত টানা ৪৮ ম্যাচে হারেনি পর্তুগিজ এই ক্লাব। ১৯৬৩ সালের ডিসেম্বর থেকে ১৯৬৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত টানা দুই মৌসুম মিলিয়ে অপরাজিত ছিল তারা। এই ২ বছর সময়ে তাঁরা দুটি লিগ শিরোপা এবং পর্তুগিজ কাপ জেতে।  

    ক্রোয়েশিয়ান ক্লাব দিনামো জাগ্রেবের কীর্তিটা বেশিদিন আগের কথা নয়। ২০১৪/১৫ মৌসুমে জোরান মামিচের অধীনে তাঁরা টানা ৪৫ ম্যাচ অপরাজিত ছিল। এই সময়ে তাঁরা লিগ চ্যাম্পিয়ন হয়, জেতে ক্রোয়েশিয়ান কাপও। ১৯৯২/৯৩ মৌসুমে স্কটিশ ক্লাব রেঞ্জার্স ৪৪ ম্যাচ অপরাজিত ছিল। এই সময়ে তাঁরা ডমেস্টিক ট্রেবেল জেতে। 


    ১৯৯১/৯২ মৌসুমে টানা ৪২ ম্যাচ অপরাজিত ছিল এসি মিলান। কোপা ইতালিয়ার সেমিতে জুভেন্টাসের কাছে হেরে তাদের অপরাজেয় যাত্রার শেষ হয়। তবে লিগে ১৯৯১ থেকে ১৯৯৩ পর্যন্ত তারা টানা ৫৮ ম্যাচ অপরাজিত ছিল। 


    সিরি আ তে আরেক অপরাজয়ে দলের যাত্রাটা অবশ্য অনেকেই হয়তো দেখেছেন। ২০১১/১২ মৌসুমে আন্তোনিও কন্টের অপ্রতিরোধ্য জুভেন্টাস দল ৩৯ ম্যাচ অপরাজিত থাকার পাশাপাশি জিতে নিয়েছিলো স্কুডেট্টো। সেই মৌসুউমে তাদের একমাত্র হার ছিল কোপা ইতালিয়াতেই, মজার ব্যাপার হচ্ছে এবার তাদের প্রতিপক্ষ এসি মিলান


    প্রিমিয়ার লিগ এবং  লা লিগার ক্লাবগুলোর অপরাজেয় থাকার দৌড়টা খুব দীর্ঘ নয়। তবে  শুধু ঘরোয়া প্রতিযোগিতা বিবেচনা করলে প্রিমিয়ার লিগের রেকর্ড আর্সেনালের, ২০০৩-০৪ ও তার পরের মৌশুম মিলে লিগে টানা ৪৯ ম্যাচ হারেনি ওয়েঙ্গারের দল। আর লা লিগায় সেই রথটা বার্সেলোনার, ২০১৬-১৭ থেকে ১৭-১৮ পর্যন্ত লিগে টানা ৪৩ ম্যাচ হারেনি সেই সময়ের বার্সা