• টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    শরিফুলের না থাকা বাংলাদেশ দলের জন্য কতটা ধাক্কা?

    শরিফুলের না থাকা বাংলাদেশ দলের জন্য কতটা ধাক্কা?    

    শরিফুল ইসলামের চোট বাংলাদেশ দলের জন্য বড় একটা দুর্ভাগ্য হয়ে এসেছে। ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে পান্ডিয়ার বলটা ধরতে গিয়ে বাঁ হাতে চোট পান শরিফুল। বিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে ছয়টি সেলাই পড়েছে। শ্রীলংকার বিপক্ষে তাই তার খেলার সম্ভাবনা নেই, দক্ষিণ আফ্রিকার সাথে পরের ম্যাচে নামা নিয়েও আছে সংশয়। 


    বাংলাদেশ এই বিশ্বকাপে চার পেসার নিয়ে এসেছে। শরিফুল, তাসকিন, মোস্তাফিজ এবং তানজিম হাসান সাকিব। এর মধ্যে মোস্তাফিজ ও তাসকিন ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বল করেননি। সেই ম্যাচে শুরুতেই স্যামসনের উইকেট পেয়েছিলেন শরিফুল। তিনি খেলতে না পারলে বাংলাদেশ পেস অপশন তিন জন। 

    গত এক বছরে সব ফরম্যাট মিলে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট 

     

            নাম

             ম্যাচ

        উইকেট

    শরিফুল ইসলাম

        ৩৫ 

        ৫৯

    তাসকিন আহমেদ

        ২৬ 

        ৪৫

    মেহেদী হাসান মিরাজ 

        ৩০

    ৩৮

    মোস্তাফিজুর রহমান

      ৩০

      ৩৮

    শরিফুল নিঃসন্দেহে বাংলাদেশের জন্য গত এক বছরে বেস্ট অল ফরম্যাট বোলার। গত বছরে বাংলাদেশের সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন শরিফুলই। তাসকিন বেশ কিছদিন ধরে চোটে ভুগছেন, বিশ্বকাপেও ছন্দে ছিলেন না। এই সময়ে শরীফুলকেই বাংলাদেশের বোলিংয়ের বার্দেন ক্যারি করতে হয়েছে। আর মোস্তাফিজও আগের মতো ক্ষুরধার ফর্মে নেই। টি-টয়েন্টিতে বিশেষ করে নতুন বলে বল করার জন্য শরীফুল এখন বড় ভরসা

    গত বেশ কিছুদিন ধরেই দেখা গেছে ডান হাতি ব্যাটারদের বিপক্ষে বেরিয়ে যাওয়া বলে শরীফুল বেশ ভালো করছেন। আফগানিস্তানের রহমানউল্লাহ গুরুবাজকে বেশ কয়েকবার এভাবে আউট করেছেন।মনে করিয়ে দেওয়া দরকার , শ্রীলংকার এই দলে যে দুইজনের ওপেন করার কথা সেই পাতুম নিসাংকা ও কুশল মেন্ডিস দুজনেই ডানহাতি। এদের কেউ খারাপ করলে ব্যাক আপ ওপেনার ধনঞ্জয়া ডি সিলভাও ডান হাতি। এই জায়গায় শরিফুলকে বাংলাদেশ মিস করতে পারে। 


    শরিফুল না থাকলে তাই স্কোয়াডে বাড়তি কোনো বাঁহাতি পেসার না থাকায় ম্যাচ আপ নিয়েও সংকটে পড়বে বাংলাদেশ। তিনি যদি লম্বা সময় ছিটকে যান তাহলে ট্রাভেলিং রিজার্ভ হাসান মাহমুদ ঢুকে যাবেন দলে, তখন মোস্তাফিজ ছাড়া বাকি সবাই ডান হাতি পেসার। আবার নতুন বলে মোস্তাফিজ অতটা স্বছন্দ নন, এখানেও প্ল্যান বি তে যেতে হবে বাংলাদেশকে। সব মিলে বিশ্বকাপের আগে টালমাটাল অবস্থায় নতুন করে আরও বিপদে পড়ছে বাংলাদেশ।