• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    বাংলাদেশকে টি-টোয়েন্টি বিদ্যা শিখিয়ে ভারতের জয়

    বাংলাদেশকে টি-টোয়েন্টি বিদ্যা শিখিয়ে ভারতের জয়    

    ১ম টি-টোয়েন্টি, গোয়ালিয়র (টস - ভারত/ফিল্ডিং)
    বাংলাদেশ - ১২৭, ১৯.৫ ওভার (মিরাজ ৩৫*, শান্ত ২৭, তাসকিন ১২, আরশদীপ ৩/১৪, বরুণ ৩/৩১, সুন্দর ১/১২)
    ভারত - ১৩২/৩, ১১.৫ ওভার (হার্দিক ৩৯*, সূর্যকুমার ২৯, স্যামসন ২৯, মিরাজ ১/৭, মোস্তাফিজ ১/৩৬)
    ফলাফল - ভারত ৭ উইকেটে জয়ী


     

    টি-টোয়েন্টিতে যে বাংলাদেশের এখনও বহু শিক্ষা বাকি আছে সেটাই যেন হাতেকলমে দেখিয়ে দিল বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। ব্যাটিংয়ে নাস্তানাবুদ হতে হয়েছে, বোলিংয়ে এসেও বেধড়ক পিটুনির শিকার - দিনের কোনো পর্যায়েই মনে রাখার মতো কিছু করতে পারেনি বাংলাদেশ। ৪৯ বল হাতে রেখে অনায়াসে লক্ষ্য তাড়া করে ভারত তাই সিরিজ শুরু করল দাপুটে জয়ে।

    লক্ষ্য মোটে ২৮ রান, তাতেও ভারত শুরু করল আক্রমণাত্মক ভঙ্গিতেই। তাসকিনকে এক হাত নিয়ে শুরু করা অভষেক ১৬ রানে থাকতে হৃদয়ের সরাসরি থ্রোতে ফিরলে উইকেটে এসে সূর্যকুমার ছোটান তার সব স্ট্রোকের ফুলঝুরি। পাওয়ারপ্লের শেষ ওভারে তা করতে গিয়ে অবশ্য বাউন্ডারিতে ক্যাচ দিয়ে মোস্তাফিজের শিকার হয়ে ফিরেছিলেন। ১৪ বলে ২৯ রানের ইনিংসে অবশ্য পাওয়ারপ্লেতেই দলকে ৭১ রানের পথে ঠেলে তবেই ফিরেছেন। তাসকিন-রিশাদদের নিয়ে এরপর ছেলেখেলা  করে ১৬ বলে ৩৯* রানের ইনিংসে কাজটা সেরেছেন হার্দিক।

    এর আগে ব্যাটিংয়ে নেমে আরশদীপের প্রথম ওভারেই ফিরেছিলেন লিটন। চার মেরে তার পরের বলেই লিটন থামলে এরপর আরেক ওপেনার ইমনের স্টাম্প উপড়ে ফেলেন এই বাঁহাতি পেসার। পাওয়ারপ্লেতে ৩৯ রান তুললেও এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। অধিনায়ক শান্ত এক প্রান্ত আগলে রাখলেও হাত খুলতে পারেননি। বরুণকে দেখার মতো এক রিভার্স সুইপে পয়েন্টের ওপর দিয়ে মাঠছাড়া করেছিলেন। ইনিংসে বলার মতো অতটুকুই। এর আগে পাওয়ারপ্লেতে মেইডেন দিয়ে বসা হৃদয় অভিষিক্ত মায়াঙ্ক যাদবের পেসে খাবি খেয়েই যেন হাত খুলতে মরিয়া হয়ে বরুণের বলে লং অনে ক্যাচ দিয়ে ফেরেন। ১৮ বলে ১২ রানের ইনিংস শেষে ফিরলে এরপর মায়াঙ্কের পেসের জবাব দিতে পারেননি মাহমুদউল্লাহ।

    জবাব দিতে পারেননি জাকের আলীও, তবে এবার দিশেহারা স্পিনে। বরুণের বল যেন চোখেই দেখলেন না ৮ রানে থেকে স্টাম্প খুইয়ে ফেরা জাকের। উইকেট আসা যাওয়ার মিছিলে যোগ দিয়ে অধিনায়ক শান্তর ২৫ বলে ২৭ রানের ইনিংসের অবসান হয় সুন্দরকে ফিরতি ক্যাচ দিয়ে। শান্তর বিদায়ের পর শেষদিকে মিরাজ যা একটু রান যোগ করেছেন। তবে সঙ্গও পাননি, নিজেও হাত খুলতে পারেননি। রিশাদ খেলেছেন ১১ রানে ক্যামিও, তাসকিন ১২ রান করে সাহায্য করেছেন। শেষ পর্যন্ত ৩২ বলে ৩৫* রান করে মিরাজ তাই নাম মাত্র কিছু রান যোগ করতে পেরেছেন। লক্ষ্য তাড়ায় ভারত তাই বুঝিয়ে দিয়েছে এই মামুলি রান দিয়ে তাদের বিপক্ষে জয়ের স্বপ্নও দেখা দায়!