• " />

     

    ঈশ্বরের হাত এবং ৪ সেকেন্ডের জাদু

    ঈশ্বরের হাত এবং ৪ সেকেন্ডের জাদু    

    যুদ্ধের প্রথম ছোঁড়া গুলিটা কোথায় গিয়ে লাগে জানেন? মানুষের হৃদয়ে। আর প্রথম ফেলা বোমাটা হয়তো ক্ষতবিক্ষত করে কিছু মানুষের শরীর, কিন্তু ছিন্ন হয় লাখো মানুষের মন। ফকল্যান্ড যুদ্ধের প্রভাব তাই শুধু একটি দ্বীপের মাঝেই সীমাবদ্ধ থাকেনি, মারগারেট থ্যাচার আর গ্যালতেরির রাজনৈতিক কূটকচাল, বোমা বারুদের মধ্যেই আটকা পড়ে থাকেনি, তা আগুন হয়ে ধিকধিক করে জ্বলেছে সব আর্জেন্টাইনদের হৃদয়ে। এজন্যেই খেলতে নামার আগে সব আর্জেন্টাইন খেলোয়াড়দের মনে ছিল তীব্র জিগীষা; আর গ্যালারির লাখো সমর্থকদের সাথে সকল আর্জেন্টাইনদের মুখে ছিল প্রতিশোধের বুলি।

    কোন ম্যাচের কথা বলা হচ্ছে তা বুঝতে কি আর ফুটবল অনুরাগী হবার দরকার আছে? এ লড়াই তো ফুটবল মাঠের লড়াই নয় কেবল, এ লড়াই রক্ত ঝরা হৃদয়ের ক্ষত বন্ধ করার লড়াই, এ লড়াই হাজার স্বজন-হারা আর্জেন্টাইনদের চোখের পানি মুছে দেবার লড়াই। তাই ফুটবল দেখেন না, এমন মানুষ ও এই লড়াই এর কথা জানেন। জানেন একজন জাদুকর কিভাবে সেদিন তার পায়ের জাদু দিয়ে আঘাত করেছিলেন ইংলিশদের বিশ্বকাপ স্বপ্নে। আর জানেন সেই হাত দিয়ে করা গোলের কথা, যার মিনিট পাঁচেক পরেই করেছিলেন গত শতাব্দীর অন্যতম সেরা গোল; যাকে শতাব্দীর সেরা গোল বলতেও অনেকে বিন্দুমাত্র দ্বিধা করেন না।

    শুধু ফকল্যান্ড যুদ্ধের প্রতিশোধ ছাড়াও, ম্যাচে আগুন জ্বালানোর জন্য পর্যাপ্ত ফুটবলীয় বারুদও তো কম মজুদ ছিল না। ৮৬ বিশ্বকাপের ঐ ম্যাচের আগে দুই দলের শেষ বিশ্বকাপ দ্বৈরথ ৬৬ এর ইংল্যান্ড বিশ্বকাপে। জিওফ হার্স্ট এর একমাত্র গোলে ইংল্যান্ড সেই ম্যাচে হারায় ১০ জনের আর্জেন্টিনা কে। আর্জেন্টাইন ক্যাপ্টেন অ্যান্টনিও রাটিন সেই ম্যাচে দেখেন লাল কার্ড, ম্যাচ শেষে যাকে পুলিশ পাহারায় হোটেলে ফেরত নিয়ে যাওয়া হয়। আর্জেন্টাইনরা কখনই এ লাল কার্ড কে মেনে নিতে পারেনি। হার্স্ট এর গোলটাও বিশুদ্ধ অফ-সাইড ছিল বলে দাবি করে। তারা ঐ গেমটার একটা নামও দিয়ে দেয়; এল রবো দেল সিগলো মানে কিনা শতাব্দীর সেরা চুরি। আর ৮৬ এর ম্যাচের আগে শেষ দেখা ৮০ সালে, ওয়েম্বলিতে ইংল্যান্ড ৩-১ গোলের লজ্জায় ডুবায় আর্জেন্টিনা কে। প্রতিশোধের ব্যাপার তাই এমনিতেই ছিল, সাথে ছিল ৮২ তে শুরু হওয়া ফকল্যান্ড যুদ্ধের ক্ষত।

    মেক্সিকোর অ্যাজটেক স্টেডিয়ামে আর্জেন্টিনা তাই মাঠে নামে অন্য আর্জেন্টিনা হয়ে; অন্য গ্রহের ফুটবল খেলার শপথ নিয়ে। আর লাতিন অর্কেস্ট্রার নেতৃত্বে থাকলেন এক ঝাঁকরা চুলের জাদুকর, ডিয়েগো আরমান্ডো ম্যারাডোনা। প্রথম হাফে কোনও গোল হয়নি। ম্যারাডোনা বেশ কয়বার বল নিয়ে ছন্দ দেখালেও গোলমুখ খুলতে পারছিলেন না। অসাধারণ উত্তেজনার ম্যাচের সাধারণ প্রথমার্ধ। তবে কে ভেবেছিল, এই সাধারণত্বকে পুষিয়ে দিয়ে ম্যাচটি পরে ঢুকে যাবে ইতিহাসের পাতায়!

    দ্বিতীয়ার্ধের ৫ মিনিট এর মাথায় বল নিয়ে এগিয়ে গেলেন ম্যারাডোনা। বক্সের বাইরে  দাঁড়ানো ভালদানো কে পাস দিয়ে গুলির বেগে ডিফেন্ডারদের ভেদ করে ঢুকে গেলেন বক্সে। ভালদানোর বাড়ানো বল ডিফেন্সে বাঁধা পেয়ে উঠে গেল আকাশে, আর ম্যারাডোনা হেড করলেন ‘হাত’ দিয়ে। বল জালে জড়াতেই ম্যারাডোনা দৌড়ে গেলেন দর্শক সারির দিকে। ইংলিশদের প্রবল আপত্তি সত্ত্বেও কোনও লাভ হল না । রেফারি বাজিয়ে দিলেন গোলের বাঁশি।

     

    গোলটা যে মাথার নয় হাতের ছিল সেটা পরে হাত দিয়ে গ্যালারির উদ্দেশ্যে বুঝিয়ে দিলেন ম্যারাডোনা স্বয়ং! কলঙ্কিত গোল বলেই কিনা, কলঙ্কটা মুছতে তিনি সময় নিলেন মাত্র ৫ মিনিট। ঐ গোলের মহিমা বর্ণনা করতে শত শত পৃষ্ঠা লেখা হয়েছে, অনেক কালি খরচ হয়েছে। কিন্তু তবু তার সৌন্দর্য লিখে প্রকাশ করা যায়নি। তখন হয়তো অন্য কোন গ্রহ হতে অন্য কিছু শক্তি ভর করেছিল আর্জেন্টাইনদের ফুটবল ঈশ্বরের উপর। নইলে মাত্র ৪ সেকেন্ডের মধ্যে মাঝমাঠ থেকে কিভাবে ৭ জনকে কাটিয়ে একজন মানুষ গোল দিতে পারেন? গোলটা এত দ্রুত হয়ে গিয়েছিল যে, আর্জেন্টাইন প্লেয়াররাও বুঝতে পারেন নি ওটা গোল! হতভম্ব ইংলিশরা এরপর আর খেলাতেই ফিরতে পারেনি। ৮১ মিনিটে গ্যারি লিনেকার হেডে একটি গোল ফিরিয়ে দিলেও কখনোই মনে হয়নি ইংলিশরা এই ম্যাচ জিততে পারবে। লাতিন ছন্দের কাছে ইউরোপিয়ান পাওয়ার ছিল একেবারেই অসহায়।

    ম্যাচটির মাহাত্ম্য এতোটাই বেশি যে, তার রেশ এই ৩৩ বছর পরে এসেও ফুরোয়নি। ইংলিশদের কাছে ঐ ম্যাচ আর্জেন্টাইনদের চুরি করে পাওয়া জয়, আর আর্জেন্টাইনদের কাছে তা ফকল্যান্ড যুদ্ধের প্রতিশোধ। হাত দিয়ে গোল করাটাকেই তারা মনে করে বেশি ভাল হয়েছে, কারণ এটি ইংলিশদের আরও বেশি পুড়িয়েছে, আরও বেশি জ্বালা ধরিয়েছে। ঐ ম্যাচের পর ম্যারাডোনার হাতের নামই তাই হয়ে গেল ‘হ্যান্ড অব গড’। ম্যাচটির মাহাত্ম্য কিভাবে বর্ণিত হয়েছিল আর্জেন্টাইন পত্রিকায় জানেন? ‘আমাদের বিশ্বকাপ খেলতে আসা সার্থক হয়ে গেছে; আমরা ইংল্যান্ডকে হারিয়েছি। এটাই আসল। ফাঁকে যদি বিশ্বকাপটা পেয়ে যাই তবে সেটা হবে বোনাস’! আর্জেন্টাইনরা যে বোনাসটাও সুদে আসলে পেয়েছিল এটা তো এখন আর কারোরই অজানা নয়। কোয়ার্টার ফাইনাল এর সেই ম্যাচটা তাই আর শুধু ফুটবল ম্যাচ নেই; এটি যেন সবুজ ঘাসে মঞ্চস্থ হওয়া একটি নাটক। যে নাটক শুধু রসোত্তীর্ণ নয়, কালকে অতিক্রম করে যুগে যুগে যেটি হয়ে থাকবে আর্জেন্টাইনদের প্রেরণার উৎস, কিন্তু ইংলিশদের কাছে প্রবল জ্বালা।