• ক্রিকেট

শাস্ত্রীকে এক হাত নিলেন গাঙ্গুলি

 

ঘটনা ভারতীয় ক্রিকেট বোর্ডের কোচ পদের সাক্ষাৎকার নিয়ে। লম্বা তালিকার প্রার্থীদের সাক্ষাৎকার শেষ হয়েছে, ভারতীয় দলের কোচ হিসেবে অনিল কুম্বলের নাম ঘোষণা হয়ে গেছে বেশ কিছুদিন। তবে সাক্ষাৎকার গ্রহণ পর্ব নতুন করে গণমাধ্যমের আলোচনায় তুলে এনেছেন রবি শাস্ত্রী। নতুন কোচ নিয়োগের আগ পর্যন্ত ভারতীয় দলে ‘ভারপ্রাপ্ত’ হিসেবে ওই দায়িত্বে থাকা শাস্ত্রী নিজেও ছিলেন কোচ পদপ্রার্থীদের তালিকায়। শেষ পর্যন্ত মনোনীত হতে না পেরেই কিনা, সাবেক এই ক্রিকেটার তাঁর সাক্ষাৎকারের সময় উপস্থিত না থেকে তাঁকে ‘অসম্মানিত’ করার অভিযোগ এনেছেন আরেক সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির বিরুদ্ধে। এমন ব্যক্তিগত আক্রমণে ‘আহত’ গাঙ্গুলিও এক হাত নিয়েছেন শাস্ত্রীকে।

 

নতুন কোচ নিয়োগের জন্য সৌরভ গাঙ্গুলি, শচিন টেন্ডুলকার, ভিভিস লক্ষণসহ চার সদস্যের একটি উপদেষ্টা কমিটি গঠন করে। সরাসরি গাঙ্গুলির নাম উল্লেখ না করে শাস্ত্রী তাঁর সাক্ষাৎকারের সময় অনুপস্থিত থাকা সদস্যের প্রতি ক্ষোভ ঝাড়েন, “এর মাধ্যমে ওই ব্যক্তি একই সাথে সাক্ষাৎকার দিতে যাওয়া প্রার্থীকে এবং তাঁর উপর অর্পিত দায়িত্বকে অসম্মানিত করেছেন।”

 

তবে গাঙ্গুলি বলছেন পুরো ব্যাপারটিই ভুলভাবে ব্যাখ্যা করে এহেন ব্যক্তি আক্রমণ করছেন শাস্ত্রী। শাস্ত্রীর সাক্ষাৎকারের সময় পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশনের জরুরী বৈঠক থাকায় সেটিতে সভাপতিত্ব করতে গিয়েছিলেন সংস্থাটির প্রধান গাঙ্গুলি এবং তাঁর ভাষ্য অনুযায়ী সেটা বোর্ডের অনুমতি নিয়েই। এখানে কোনোরকম অসম্মানের প্রশ্ন কেন উঠছে তা ভেবে পাচ্ছেন না তিনি, “রবি শাস্ত্রী যদি মনে করেন যে তাঁর ভারতের কোচ হতে না পারার জন্য আমি দায়ী, তাহলে তিনি বোকার স্বর্গে বাস করছেন। এটা একটা কমিটির কাজ এবং এখানে আমার চেয়ে অনেক নামকরা ব্যক্তিরা আছেন। আর এসব সিদ্ধান্ত অনেক মহলের আলোচনার ব্যাপার। এই ইস্যুতে এভাবে ব্যক্তি আক্রমণ তাই হতাশাজনক।”

 

দীর্ঘ সময় ধরে বোর্ডের নানা দায়িত্বে থাকা একজন ব্যক্তি কিভাবে এ ধরণের ‘অবিবেচনাপ্রসূত’ মন্তব্য করেন তা ভেবে পাচ্ছেন না গাঙ্গুলি। ভবিষ্যতে এ ধরণের বৈঠকে যথাসময়ে উপস্থিত থাকতে শাস্ত্রীর দেয়া ‘উপদেশ’-এর জবাবও দিচ্ছেন গাঙ্গুলি, “তাঁর জন্যও আমার একটা পরামর্শ আছে। ভারতীয় ক্রিকেট দলের কোচের মতো গুরুত্বপূর্ণ চাকুরির সাক্ষাৎকারটা সশরীরে এসে দিলে ভালো হয়, ব্যাংককে ছুটি কাটানোর ফাঁকে ক্যামেরার সামনে বসে নয়। যেখানে অনিল কুম্বলের মতো সর্বকালের সেরা একজন ভারতীয় ক্রিকেটার পাক্কা দু’ ঘন্টা সাক্ষাৎকার দিয়ে গেছেন।”