• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    অলিম্পিকে মশাল হাতে ড.ইউনুস!

    রিও অলিম্পিক ২০১৬ শুরু হতে বাকি আর মাত্র ক'দিন। অলিম্পিকে বাংলাদেশের অংশগ্রহণ থাকে বরাবরই নামে মাত্র। তবে এবার অলিম্পিক শুরুর আগে বাংলাদেশের নাম থাকছে বেশ গৌরবের সাথেই! ব্রাজিলে অলিম্পিক মশাল বহন করবেন বাংলাদেশের একমাত্র নোবেলবিজয়ী ড. মুহম্মদ ইউনুস! ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস বাখ নিজেই পছন্দ করেছেন শান্তিতে নোবেলজয়ী এই অর্থনীতিবিদকে।

    এবারের অলিম্পিকের মশাল যাত্রা শুরু হয়েছিল এপ্রিলের ২১ তারিখ। ঐতিহ্য অনুযায়ী গ্রিসের অলিম্পিয়া থেকে যাত্রা শুরু করে ৩ মে ব্রাজিলে পৌঁছায় অলিম্পিক মশাল। এরপর প্রায় তিনশ' শহর ঘোরা শেষে শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে মারাকানা স্টেডিয়ামে মশাল প্রজ্জ্বলনের মাধ্যমে শেষ হবে এই যাত্রা। 

    উদ্বোধনী অনুষ্ঠানের আগেরদিন অর্থাৎ বৃহস্পতিবার মশাল হাতে যাত্রা করবেন ড. ইউনুস। অলম্পিকের প্রেরণা সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্যই এই অর্থনীতিবিদকে বাছাই করা হয়েছে বলে জানিয়েছেন থমাস বাখ। আগস্ট মাসের ২-৯ তারিখ পর্যন্ত ব্রাজিলের রিও ডি জেনিরোতে অবস্থান করার কথা রয়েছে ড. ইউনুসের।

    শুধু মশাল বহনই নয়, একেবারে তৃণমূল থেকে উঠে আসা অ্যাথলেটদের জন্য কিছু করার ইচ্ছে থেকেও ব্রাজিল যাচ্ছেন ড.ইউনুস। বিভিন্ন দেশের অলিম্পিক কমিটির সভাপতিদের উপস্থিতিতে এই বিষয়ক একটি মিটিংয়ে বক্তৃতা দেয়ার কথা রয়েছে ক্ষুদ্রঋণের প্রবর্তক ড.মুহম্মদ ইউনুসের। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন