• " />

     

    হকির সোনায় আর্জেন্টিনার ইতিহাস

    ফুটবলে অলিম্পিকের সোনার হাহাকারটা আগেই ঘুচেছে। ২০০৪ এথেন্স অলিম্পিকেই প্রথমবারের মতো সোনা জিতেছিল আর্জেন্টিনা। ২০০৮ বেইজিং অলিম্পিকেও সেই কীর্তির পুনরাবৃত্তি। বাস্কেটবলে ২০০৪ অলিম্পিকে এসেছিল প্রথম ও একমাত্র সোনা। এবার হকিতেও সোনা জিতে ত্রয়ী পূরণ করল আর্জেন্টিনা। প্রথম দেশ হিসেবে ফুটবল, বাস্কেটবল ও হকির অলিম্পিক শ্রেষ্ঠত্বের গৌরব এখন আকাশী নীলদের।

    পুরুষদের হকিতে কাল বেলজিয়ামকে ৪-২ গোলে হারিয়েই সোনা নিশ্চিত করেছে আর্জেন্টিনা। শিরোপা দূরে থাক, পদক আশা করাটাই তাদের জন্য বাড়াবাড়ি। এর আগে অলিম্পিকে কখনো শেষ চারেই উঠতে পারেনি। কোয়ার্টার ফাইনাল খেলেছে মাত্র একবার, সেই ২০০০ সিডনি অলিম্পিকে। ২০০৮ বেইজিং অলিম্পিকে তো অংশ নেওয়ারই সুযোগ পায়নি। বিশ্বকাপেও সর্বোচ্চ সাফল্য বলতে দুই বছর আগে তৃতীয় স্থান। সেই আর্জেন্টিনাই এবার সেমিফাইনালে হারিয়ে দিয়েছে গত দুই বারের সোনাজয়ী জার্মানিকে।   

    আর্জেন্টিনার মতো বেলজিয়ামকেও হাতছানি দিচ্ছিল ঐতিহাসিক সোনা। শুরুতে এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু এরপরেই ম্যাচে দারুণভাবে ফেরে আর্জেন্টিনা, এগিয়ে যায় ৩-১ গোলে। পরে বেলজিয়াম ব্যবধান কমিয়েছে, কিন্তু লাভ হয়নি। শেষ পর্যন্ত ৪-২ গোলেই ম্যাচ শেষ করেছে তারা। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন