• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    প্যালেস্টাইনের জন্য সেল্টিক-ভক্তদের তহবিল

    প্যালেস্টাইনের জন্য সেল্টিক-ভক্তদের তহবিল    

    গত বুধবার গ্লাসগোর সেল্টিক পার্কে চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বের ম্যাচটি যারা দেখেছেন, একটু হলেও চমকে গিয়েছিলেন বটে। পুরো স্টেডিয়াম জুড়ে যে উড়ছিল প্যালেস্টাইনের পতাকা!  ইসরাইলের হ্যাপোয়েল বিয়ার শেভা ক্লাবের বিরুদ্ধে সেল্টিকের ম্যাচ চলাকালে এই কান্ড ঘটিয়েছেন সেল্টিক ভক্তরা।

    লক্ষ্য ছিল প্যালেস্টাইনের যুদ্ধাহত মানুষের জন্য অর্থ সংগ্রহ করা। উয়েফার সতর্কবার্তা থাকা সত্ত্বেও স্টেডিয়ামে পতাকা উড়িয়ে প্রাথমিকভাবে  নিজেদের সমর্থনের কথা জানান দেয় ‘দ্যা গ্রিন ব্রিজ’ গ্রুপের সমর্থকেরা। মাত্র একদিন আগেই ‘গো ফান্ড মি’ নামের একটি ওয়েবসাইট খোলা হয় অর্থ সংগ্রহের জন্য। ১৫ হাজার পাউন্ড জোগাড়ের লক্ষ্য থাকলেও এরই মাঝে উঠে গেছে ৪৫ হাজার পাউন্ডের বেশি।

    বহুবছর ধরেই ইসরায়েলি আগ্রাসনে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্যালেস্টাইনের সাধারণ জনগণ। যুদ্ধের ক্ষয়ক্ষতি এতই ভয়াবহ যে পুরো বিশ্ব থেকে আসা ত্রাণও কম পড়ে যাচ্ছে। সংগ্রহকৃত এই অর্থ যাবে ‘মেডিকেল এইড প্যালেস্টাইন’ এবং ‘লাজি সেন্টার’ নামক সংস্থার কাছে। চিকিৎসা, সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং খেলাধুলার কাজের ব্যয় হবে এই টাকা।

    ভক্তদের পক্ষ থেকে জানানো হয় যে, শরণার্থীদের নিয়ে ‘এইডা সেল্টিক’ নামে একটি ফুটবল দল গঠন করা হবে, যারা বেথেলহেমের যুব ফুটবল লিগে অংশ নেবে।

    উয়েফার নিয়ম অনুসারে  ম্যাচ চলাকালীন কোন ধরণের রাজনৈতিক পোস্টার, ব্যানার, স্লোগান নিষিদ্ধ। গত ৫ বছরে নবমবারের মতো সেল্টিকের ভক্তদের আচরণের জন্য জরিমানা করতে যাচ্ছে উয়েফা। দুই বছর  আগেও একবার মাঠে প্যালেস্টাইনের পতাকা উড়ানোর অভিযোগে জরিমানা গুণতে হয়েছিল ক্লাবটিকে।

    আগের লেগে স্কটিশ্ল ক্লাবটি ৫-২ গোলে ইসরাইল ক্লাবটিকে পরাজিত করে। আজ রাতে দ্বিতীয় লেগে মুখোমুখি হবে দুই দল। খেলাটি হবে ইসরায়েলের মাটিতে। সেখানে কি কোন প্রতিবাদ দেখাতে পারবেন সেল্টিক সমর্থকরা?