• " />

     

    জানুয়ারিতেই কোর্টে শারাপোভা?

    জানুয়ারিতেই কোর্টে শারাপোভা?    

    গত অস্ট্রেলিয়ান ওপেনে ডোপ টেস্টে পজিটিভ হয়েছিলেন টেনিস তারকা মারিয়া শারাপোভা। মে মাসে সংবাদ সম্মেলন করেই স্বীকার করেছিলেন নিজের দোষ। কিন্তু, পরের মাসেই আন্তর্জাতিক টেনিস ফেডারেশন দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে তাঁকে। তবে দু’ মাস পেরোতে না পেরোতেই শাস্তি থেকে ছাড় পেয়ে যেতে পারেন এই রুশ খেলোয়াড়। রাশিয়ান টেনিস ফেডারেশনের সভাপতি জানালেন, আগামী জানুয়ারিতেই টেনিস কোর্টে ফেরার সম্ভাবনা আছে তাঁর।

     

    মূলত স্বাস্থ্যগত কারণেই অনেকদিন যাবত মেলোডিনিয়াম নামক একটি ওষুধ ব্যবহার করতেন শারাপোভা। কিন্তু এবছরের শুরুতেই নিষিদ্ধ করা হয় ওষুধটি। বিশ্ব ডোপবিরোধী সংস্থা থেকে গত ডিসেম্বরে নিষিদ্ধ ড্রাগের একটা তালিকা দিয়ে মেইল পাঠানো হয়েছিল শারাপোভার কাছে। তবে মেইলটি তখন পড়ে দেখেননি তিনি। ফলে ওষুধ ব্যবহার না থামানোয় অস্ট্রেলিয়ান ওপেনের সময় ডোপ টেস্টে পজিটিভ ধরা পরেন এই রুশ সুন্দরী।

     

    তবে সম্প্রতি মারিয়া শারাপোভার শাস্তি মওকুফের ব্যাপারে আশার বাণী শোনালেন রাশিয়ান টেনিস ফেডারেশনের সভাপতি শামিল তারপিশেভ, “সেপ্টেম্বরেই সব সিদ্ধান্ত নেয়া হবে। এটা নিশ্চিত করে বলা কঠিন। তবে আশাকরি সে জানুয়ারি থেকেই টেনিস কোর্টে ফিরতে পারবে।” এর আগে রিও অলিম্পিকের জন্য রুশ  দলে শারাপোভার নাম দেয়া হয়েছিল। কিন্তু নিষেধাজ্ঞার বিরুদ্ধে শারাপোভার আপিলের রায় দেয়ার তারিখ ১৯ সেপ্টেম্বরে পিছিয়ে দেয় সর্বোচ্চ ক্রীড়া আদালত। ফলে সাবেক এই প্রমিলা টেনিস তারকার সুযোগ হয়নি অলিম্পিকে অংশগ্রহণ করার।

     

    নিষেধাজ্ঞার বিরুদ্ধে অলিম্পিক শুরু অনেক আগেই আপিল করলেও গত জুলাইয়ে এসে রায়ের তারিখ পিছিয়ে দেয় সর্বোচ্চ ক্রীড়া আদালত। আপিলের রায় বিলম্ব করার পিছনে কারণ হিসেবে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন ও শারাপোভার সকল প্রমাণ উপস্থাপন এবং এই ব্যাপারে যুক্তিখন্ডনের জন্য আরো কিছুদিন সময় লাগবে বলেই এক বিবৃতিতে জানায় সর্বোচ্চ ক্রীড়া আদালত।