• ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    ভারতে ঘুরে দাঁড়াতে চায় ইংল্যান্ড

    বাংলাদেশের সঙ্গে পরাজয়ের পর তোপের মুখে আছে ইংল্যান্ড। কিন্তু ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস মোটেই আশা হারানোর মতো মানুষ নন। সামনেই পাঁচ টেস্টের সিরিজ ভারত। সেখানে ইংল্যান্ড ফিরে আসবে বলেই বিশ্বাস কোচের।

    তৃতীয় দিনের শেষ সেশনে ভুতুড়ে পতন হয়েছে ইংল্যান্ডের। মাত্র ৬৪ রানের ব্যবধানে পড়ে গেছে দশ উইকেট। স্পিন সহায়ক পিচে এমন দুর্দশার পর সবাই বলছে ভারতে এরচেয়ে খারাপ পরিণতি হতে পারে ইংল্যান্ডের।খোদ অধিনায়ক অ্যালিস্টার কুক কোহলিদের বিপক্ষে নিজেদের ‘পরিষ্কার আন্ডারডগ’ বলেছেন। কিন্তু এই দলে নেই ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস। বাংলাদেশের সঙ্গে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করার পর বেলিস বলছেন, “সিরিজটা কঠিন হতে যাচ্ছে।আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে এবং সেটা করার সামর্থ্য আমরা রাখি। আগেও আমরা পরাজয়ের দুয়ার থেকে ফিরে এসে জয় ছিনিয়ে নিয়েছি।”

    তবে ইংল্যান্ড কোচ স্বীকার করেছেন তাঁর দলে কিছু উন্নতি করার জায়গা আছে। সেসব নিয়ে তাঁদের কঠোর পরিশ্রম করতে হবে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মুণ্ডুপাত চলছে জিম্বাবুয়েতে জন্মানো ব্যাটসম্যান গ্যারি ব্যালান্সের। ভীষণ এই দুঃসময়ে কোচকে পাশেই পাচ্ছেন এই বাঁহাতি ব্যাটসম্যান, “আমি নিশ্চিত সে যে কারো চেয়ে বেশি হতাশ হয়েছে। সে এমন এক খেলোয়াড় যে প্র্যাকটিসে কঠোর পরিশ্রম করে, খুবই মনোযোগী এবং ভালো করার জন্য নিজের সবকিছু উজাড় করে দিতে প্রস্তুত। আমি নিশ্চিত এ নিয়ে কথা বলার অবকাশ আছে।”

    বাংলাদেশ সফরে মঈন আলী, জো রুট ও বেন স্টোকসদের মতো সাফল্য ছিল চোখে পড়ার মতো। কিন্তু অন্যরা ব্যাট-বলে ছিলেন খুবই নাজুক। এঁদের উদ্দেশ্যে একটা বার্তা দিয়েছেন বেলিস, “ব্যাটিং ও বোলিংয়ে আমাদের দুই-তিনটি নড়বড়ে জায়গা আছে। আগামী কয়েকদিন সে সব নিয়ে চিন্তা-ভাবনা করা হবে। কুক ও আমি এ  নিয়ে বসবো। কয়েকজনের জায়গা দলে পাকা। বাকিদের নিয়ে কিছুটা প্রশ্ন আছে।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন