• " />

     

    রিচি বেনোর স্মরণে মুদ্রা

    রিচি বেনোর স্মরণে মুদ্রা    

    তাঁকে বলা হতো ‘ভয়েস অফ ক্রিকেট’। ভরাট কণ্ঠ, দারুণ ক্রিকেটীয় জ্ঞান, অসাধারণ বিশ্লেষণ; সবকিছু মিলিয়ে রিচি বেনো হয়ে উঠেছিলেন ধারাভাষ্যকারদের প্রতিচ্ছবি। গতবছর পরপারে  চলে যাওয়া বেনোর কথা আজও স্মরণ করেন ক্রিকেট অনুরাগীরা। এবার তাঁর স্মরণে তৈরি করা হয়েছে ৫০ সেন্টের মুদ্রা।

     

    সীমিত সময়ের জন্য পাওয়া যাবে এই মুদ্রাটি। রয়েল অস্ট্রেলিয়ান মিন্ট জানায়, এখানে উঠে এসেছে বেনোর বর্ণাঢ্য ক্যারিয়ার। সর্বমোট ৯৫৯২৯টি মুদ্রা বাজারে ছাড়া হচ্ছে। বেনোর ক্যারিয়ারের নয়টি রেকর্ডকে একত্রিত করেই এই সংখ্যাটি ঠিক করা হয়েছে বলে জানা যায়।

     

    বেনোর স্মরণে কিছু ভক্ত মিলে তৈরি করেছিলেন ‘দা রিচেস’। বেনোর সাজে দর্শকসারিতে বসে পুরো মাঠ মাতিয়ে রাখতেন এই দলের সদস্যরা। তাঁদেরকেও এই মুদ্রায় স্থান দেয়া হয়েছে। দলটির অন্যতম  প্রতিষ্ঠাতা মাইকেল এই ঘটনায় নিজেদের সৌভাগ্যবান মানছেন, ““অসংখ্য মানুষ রিচির কণ্ঠ শুনে বড় হয়েছে। ক্রিকেট অনেক বদলে গিয়েছে। তবুও তাঁকে স্মরণ করাটা দারুণ একটা ব্যাপার। তাঁর বিকল্প আমরা কখনোই পাবো না।”

     

    স্যার ডন ব্র্যাডম্যানের পর রিচি বেনোই দ্বিতীয় অজি ক্রিকেটার যার নামে মুদ্রা বের করা হলো। বেনোর স্ত্রী ড্যাফনের সম্মতিক্রমেই এই উদ্যোগটি নেয়া হয়েছে। সর্বশেষ ২০১৩ সালে মাইক হাতে দেখা যায় তাঁকে।