• " />

     

    বয়সের জন্য বিসিসিআইকে আদালতের 'না'

    ভারতীয় ক্রিকেটের প্রশাসনিক নিয়ন্ত্রণ নিয়ে দেশটির ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাথে আদালতের দ্বন্দ্বটা কেবল ঘনীভূতই হচ্ছে। এই টানাপোড়েনে সর্বশেষ সংযোজন হিসেবে বোর্ড পরিচালনার জন্য বিসিসিআই থেকে সুপারিশ করা ৯ জন প্রশাসকের প্রত্যেকের নামই খারিজ করে দিয়েছে দেশটির উচ্চ আদালত। একইসাথে একজন জ্যেষ্ঠ আইনজীবীকে ভারতীয় ক্রিকেটের কার্যভার পরিচালনা করার জন্য একটি অন্তর্বর্তী কমিটি সুপারিশ করতে আদালতের তরফে আদেশ দেয়া হয়েছে।

     

    বোর্ডের কার্যক্রম পরিচালনার জন্য প্রশাসক নিয়োগের কথা জানিয়ে বিসিসিআইয়ের কাছে সম্ভাব্য প্রার্থীদের নামের তালিকা চেয়েছিল আদালত। সে অনুযায়ী ৯ জনের নাম আদালতের কাছে জমা দেয় বোর্ড কর্তৃপক্ষ। কিন্তু ৯ জনের প্রত্যেকেই বয়সে সত্তরোর্ধ্ব হওয়ায় তাঁরা এমন দায়িত্ব গ্রহণের জন্য উপযুক্ত নন বলে আদালত থেকে রায় দেয়া হয়। একই রায়ে জ্যেষ্ঠ আইনজীবী কপিল সাবিলকে নির্দেশ দেয়া হয় বোর্ডের পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত বোর্ড পরিচালনার জন্য প্রশাসকদের একটি অন্তর্বর্তী কমিটি সুপারিশ করতে।

     

    এর আগে বিসিসিআইয়ের অভ্যন্তরীণ দুর্নীতি তদন্তের জেরে বিচারপতি লোধা কমিটি গত ২ জানুয়ারি বোর্ড সভাপতির পদ থেকে অনুরাগ ঠাকুরকে সরিয়ে দিয়ে বোর্ডের সকল সদস্য ও সহযোগী সদস্যদের অযোগ্য বলে রায় দেয়।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন