• " />

     

    এক দিনেই ৬০৭ রান ও ২৪ উইকেট!

    এক দিনেই ৬০৭ রান ও ২৪ উইকেট!    

    প্রথম দুই দিনে পড়েছিল ১২ উইকেট, উঠেছিল ৫৭০ রান। আর শেষদিনেই কিনা উঠলো ৬০৭ রান, সাথে পতন ঘটলো ২৪ উইকেটের! তাও আবার মাত্র ৫৯.৩ ওভারেই! আবার শেষ ১৩ ওভার হয়েছে মাত্র ২০ মিনিটে! ঘটনা শুনে যে কারো চক্ষু চড়কগাছ হওয়ারই কথা। এরকম অদ্ভুত কাণ্ডই ঘটেছে শ্রীলংকার প্রিমিয়ার লিগ টুর্নামেন্টের টায়ার-‘বি’ এর এক ম্যাচে। তবে ম্যাচের শেষ দিনে রান-উইকেটের বন্যা দেখে দর্শকরা মজা পেলেও ক্লাব দুইটি কিন্তু স্বস্তিতে নেই। ম্যাচ পাতানোর অভিযোগ এনে তাদের বিরুদ্ধে তদন্ত করার ঘোষণা দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

     

    কালুতারা ফিজিকাল কালচার সার্কেল এবং পানাদুরা ক্লাবের মাঝে জানুয়ারির ২৩ তারিখ থেকে তিন দিনের ম্যাচটি শুরু হয় ম্যাগোনার সারে ভিলেজ গ্রাউন্ডে। প্রথম দিনে ৯৪ ওভার ব্যাট করে কালুতারা ক্লাবের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ৩৬২ রান। পরের দিন আর ২৮ রান যোগ করেই ৩৯০ রানে অলআউট হয় তারা। ব্যাটিংয়ে নেমে ৪৫ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮০ রান করে দ্বিতীয় দিনের খেলা শেষ করে পানাদুরা।

     

     

    তবে বৃষ্টিবিঘ্নিত তৃতীয় দিনেই ভোজবাজির মতো পাল্টে যায় ম্যাচের পরিস্থিতি। মাত্র দেড় ঘণ্টার মাঝেই আরো ২৪৩ রান তুলে ফেলে পানাদুরা, ৪২৩ রানে অলআউট হয় দলটি; অধিনায়ক চামারা সিলভা অবশ্য ব্যাট করতে নামতেই পারেননি। এরপর ২২.৫ ওভারেই ১৯৭ রানে গুটিয়ে যায় কালুতারা; এক পর্যায়ে ৫ উইকেটে ১৭১ রানেও ছিল দলটি। জয়ের জন্য পানাদুরার লক্ষ্য দাঁড়ায় ১৫ ওভারে ১৬৫ রান। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়ে মাত্র ১৩.৪ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় দলটি!

     

    তৃতীয় দিনের এই রান ও উইকেট বন্যা দেখে বিস্মিত সবাই! এই লিগের ম্যাচগুলো আইসিসির ‘প্রথম শ্রেণী’ ক্রিকেটের মর্যাদা পাওয়ায় ম্যাচ শেষ হওয়ার পর থেকেই নানান প্রশ্ন উঠেছে। লংকান ক্রিকেট বোর্ডের সহ সভাপতি মাথিভানান জানিয়েছে, এই ম্যাচ নিয়ে আরও তদন্ত করা হবে, “এটা পরিষ্কারভাবে বলে দিতে চাই, যদি কেউ অসদুপায় অবলম্বন করে থাকে, তাহলে আমরা কঠোর সিদ্ধান্ত নিতেও দ্বিধা করবো না!”

     

    সংযুক্তিঃ ম্যাচের স্কোরকার্ড