• " />

     

    এক বছরের জন্য নিষিদ্ধ আন্দ্রে রাসেল

    এক বছরের জন্য নিষিদ্ধ আন্দ্রে রাসেল    

    শেষ পর্যন্ত নিষিদ্ধই হতে হলো ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে। ডোপিং সংক্রান্ত নিয়মভঙ্গের কারণে এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন। ৩১ জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে এই শাস্তি। রাসেলের আইনজীবি নিশ্চিত করেছেন, তারা আপিলের কথা ভাবছেন। 


    অভিযোগটা উঠেছিল আগের বছরেই। 'লাপাত্তা' হয়ে নিষিদ্ধ বস্তু সেবন করেছেন, এরকম সন্দেহের তীর ছোঁড়া হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেলের দিকে। জ্যামাইকা অ্যান্টি-ডোপিং কমিশন জানিয়েছে, ২০১৫ সালের পহেলা জানুয়ারি, পহেলা জুলাই এবং ২৫ জুলাই  রাসেল কোথায় ছিলেন সেটা তাঁদেরকে জানাননি। তাঁকে কয়েকবার ফোন, মেইল ও চিঠি দিয়েও পাওয়া যায়নি। তবে রাসেল তাঁর আত্মপক্ষ সমর্থন করে বলেছিলেন, ব্যস্ত ক্রিকেটসূচির জন্যই ঠিকভাবে রিপোর্ট দিতে পারেননি।

     নিষিদ্ধ হওয়ার শঙ্কা মাথায় নিয়েই গত এক বছর খেলে যাচ্ছেন। নিষেধাজ্ঞার ভয়টা ঘিরে ধরেছ রাসেলকে, সেটি জানিয়েছিলেন আজই, “ক্রিকেট খেলার পাশাপাশি ওই চিন্তাটাও মাথায় কাজ করতো। শেষ পর্যন্ত আপনার হাতে কিছুই নেই। আমার মাথার উপরে শঙ্কার কালো মেঘ ছেয়ে রয়েছে। যদি সত্যি সত্যিই আমি নিষিদ্ধ হই তাহলে তিন সংস্করণ থেকেই দূরে থাকতে হবে।”

    শেষ পর্যন্ত আশঙ্কাটাই সত্যি হলো রাসেলের।