• আইপিএল
  • " />

     

    দ্রাবিড় যখন পিটারসেনের 'শিক্ষক'

    দ্রাবিড় যখন পিটারসেনের 'শিক্ষক'    

    নিজের সময়ের তো বটেই, সর্বকালের সেরাদের একজন ছিলেন। দুর্দান্ত টেকনিকের জন্য তাঁর নামই হয়েছিল দ্য ওয়াল। এবার সাবেক ইংলিশ ব্যাটসম্যান কেভিন পিটারসেন জানিয়েছেন, তাঁর ব্যাটিং কৌশলের দুর্বলতা নাকি দ্রাবিড়ই শুধরে দিয়েছিলেন!

    ঘটনাটা ২০১০ সালের। বাংলাদেশের বিপক্ষে সিরিজে দুইবার সাকিব আল হাসানের স্পিনে কুপোকাত হয়েছিলেন পিটারসেন। বাঁহাতি স্পিনারদের বিপক্ষে তাঁর দুর্বলতা দিন দিন আরও স্পষ্ট হচ্ছিল। ঠিক সেই সময়ই কেপিকে সাহস জুগিয়ে বার্তা পাঠিয়েছিলেন রাহুল, “কেপি, তুমি দারুণ একজন ক্রিকেটার। তোমার উচিত ভালোভাবে বলকে পর্যবেক্ষণ করা, নিজের ওপর আস্থা রাখা। কাউকে এটা বলার সুযোগ দিওনা যে তুমি স্পিন খেলতে পারো না! আমি তোমার খেলা দেখেছি, তুমি অবশ্যই স্পিন খেলতে পারো।” তবে ঠিক কী পরামর্শ দিয়েছিলেন দ্রাবিড়, সেটা খোলাসা করেননি পিটারসেন। 

     

     

    দ্রাবিড়ের পাঠানো এই বার্তাকে নিজের আত্মজীবনীমূলক বইতেও রেখেছেন পিটারসেন, “ আমার আত্মজীবনীতে রাহুলের ওই মেইলটা রেখেছি। মাঝে মাঝেই ওটা বের করে দেখি। আমার কৌশল শুধরে নেওয়ার ব্যাপারে দারুণ সাহায্য করেছে সে। সে নিজের ক্যারিয়ারে স্পিনারদের বিপক্ষে দুর্দান্ত ছিল। আমাদের মাঝে নিয়মিতই মেইলে কথা হতো এসব নিয়ে। বলতে পারেন এটা এক রকম ‘ব্যক্তিগত মাস্টারক্লাস’ ছিল!”

     

    আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জারস বেঙ্গালুরুর হয়ে একই দলে খেলেছেন। কেপি জানালেন, আইপিএলে খেলতে এসে তাঁর ব্যাটিংয়ে আমূল পরিবর্তন এসেছে, “আইপিএলের কাছে আমি ঋণী। এখানে খেলার পর থেকে স্পিনের বিপক্ষে আমার ব্যাটিংয়ের অনেক উন্নতি হয়েছে। বিশেষ করে রাহুলের সাথে কথা বলার পর অনেক কিছু শিখতে পেরেছি। ইংল্যান্ডে আমাদের শেখানো হয় কীভাবে স্পিন খেলতে হয়। কিন্তু ভারতে এসে স্পিনের বিপক্ষে সেরা ব্যাটসম্যানদের থেকে কৌশলগুলো আয়ত্ত করা যায়। আইপিএল এই বিষয়ে পৃথিবীর সব প্রান্তের ক্রিকেটারদেরই অনেক সাহায্য করেছে।”