• আইপিএল
  • " />

     

    সব শেষে সঠিক আম্পায়ারই

    সব শেষে সঠিক আম্পায়ারই    

    রবিন উথাপ্পার ক্যাচটা ঠিকমতো নিতে পেরেছেন কিনা উইকেটকিপার নামান ওঝা, দেখার বিষয় ছিল সেটাই। অন-ফিল্ড আম্পায়ারও এটাই নিশ্চিত হতে দ্বারস্থ হয়েছিলেন তৃতীয় আম্পায়ারের। ‘সফট সিগন্যালও’ ছিল আউট। আইপিএলে কলকাতা ও হায়দরাবাদের ম্যাচের প্রথম ইনিংসের ঘটনা। 

     

    ক্যাচটা ঠিকঠাকই নিয়েছিলেন ওঝা। বোলারের পাও ছিল দাগের মাঝেই, উথাপ্পার তাই আউটই হওয়ার কথা! কিন্তু টেলিভিশন আম্পায়ার এরপরই দেখলেন, বলটা আসলে উথাপ্পার গ্লাভস বা ব্যাটেই লাগেনি! উথাপ্পা তাই আউট হলেন না। যদিও বল গ্লাভসে লেগেছে কিনা, সেটা নিয়ে বিতর্ক উঠলো।

     

    এর চেয়েও বড় বিতর্কটা উঠলো, তৃতীয় আম্পায়ার অভিজিত দেশমুখের সেই ‘ক্ষমতা’ আছে কিনা উথাপ্পাকে এভাবে আউট দেয়ার। আইপিএলে যে ডিআরএসই নেই। গ্লেন ম্যাক্সওয়েল বা আকাশ চোপড়া টুইটারে নিজেদের বিস্ময় প্রকাশ করলেন, নিয়মানুযায়ী এসব ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের শুধুই ক্যাচ সঠিকভাবে নেয়া হয়েছে কিনা, অথবা ডেলিভারিটা বৈধ কিনা সেটা দেখার কথা।

     

    তবে এবারের আসরের আইপিএলেই আসলে বদলে গেছে নিয়ম। এখন আম্পায়ার এসব ক্ষেত্রে শুধু ক্যাচ যাচাইয়ের পাশাপাশি আদতেই বল ব্যাট বা গ্লাভসে লেগেছে কিনা, সেটাও দেখবেন। নতুন নিয়মে তাই সঠিকই ছিলেন আম্পায়ার।

     

    ম্যাক্সওয়েল পরে তাঁর টুইট মুছে ফেলেছেন, চোপড়া আরেকবার টুইট করে জানিয়েছেন নতুন নিয়মের কথা। বলেছেন, 'সঠিক সিদ্ধান্তটাই এসেছে'!