• ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান
  • " />

     

    এক রানের আক্ষেপ!

    এক রানের আক্ষেপ!    

    এক, দুই। নাহ, তৃতীয় রানটা নেয়া হলো না মিসবাহ-উল-হকের। ওভারটা শেষ হয়ে গেল, মিসবাহ দাঁড়িয়ে রইলেন ৯৯ রানেই। অপরদিকে মোহাম্মদ আব্বাস, পাকিস্তানের এগার নম্বর ব্যাটসম্যান। ২০ বল খেলে এক রান করে দাঁড়িয়ে আছেন। অধিনায়ককে সেঞ্চুরির দিকে এগিয়ে নিয়ে যাওয়াই লক্ষ্য।

     

    আব্বাসের প্রতিরোধ ভেঙ্গে গেল। রসটন চেজের ভেতরের দিকে ঢোকা বলে মিস করে গেল আব্বাসের ব্যাট। আম্পায়ার রিচার্ড ইলিংওর্থ সঙ্গে সঙ্গেই দিয়ে দিলেন আউট। রিভিউ নিলেন আব্বাস, বরং বলা ভাল, তাঁর হয়ে নিলেন মিসবাহই।

     

    তৃতীয় আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড অনেকবার দেখার পর সিদ্ধান্ত নিলেন, বল ব্যাটে লাগেনি। হক-আই দেখালো, অল্পের জন্য লেগস্ট্যাম্প মিস করছে না বল! আব্বাস আউট, মিসবাহ অপরাজিত ৯৯ রানে!

     

    এর আগে মাত্র পাঁচজন ‘অভাগা’ ব্যাটসম্যান ছিলেন এমন। জিওফ বয়কট, স্টিভ ওয়াহ, অ্যালেক্স টুডর, শন পোলক, অ্যান্ড্রিউ হল। বাকি সবার সেঞ্চুরি আছে, তবে টুডরের ক্যারিয়ার সর্বোচ্চই ওই অপরাজিত ৯৯! অ্যান্ডি ফ্লাওয়ার ও কুমার সাঙ্গাকারা আরেকটু বেশী অভাগা, তাঁরা অপরাজিত ছিলেন ১৯৯ রানে!

     

    তবে সবাইকে অনেক কিছুতে ছাড়িয়ে যাওয়া স্যার ডন ব্র্যাডম্যান এগিয়ে আছেন এই জায়গাতেও। একমাত্র ব্যাটসম্যান হিসেবে ২৯৯ রানে অপরাজিত ছিলেন তিনি! তাঁর সঙ্গী এগার নম্বর পাড থারলো হয়েছিলেন রান-আউট! থারলো খেলেছিলেন ওই একটিই টেস্ট, ছিলেন আবার উইকেটশূন্য! 

     

    থারলোর চেয়ে নিজেকে একটু কম ‘অপরাধী’ই ভাবতে পারেন আব্বাস!