• আইপিএল
  • " />

     

    নারাইনের এমন ব্যাটিংয়ের রহস্য

    নারাইনের এমন ব্যাটিংয়ের রহস্য    

    মৌসুমের প্রথম দুই ম্যাচ খেলেই ইনজুরিতে পড়লেন কেকেআরের হার্ড হিটিং ওপেনার ক্রিস লিন। কলকাতার টিম ম্যানেজম্যান্টের কপালে চিন্তার ভাঁজটা বেশ চওড়াই হওয়ার কথা ছিল। কিন্তু সেটা হতে দেন নি সুনীল নারাইন। চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ সিজনের অন্যতম চমক হিসেবেই আবির্ভূত হয়েছেন ২৮ বছর বয়সী ক্যারিবিয়ান অলরাউন্ডার। লওয়ার অর্ডার এই ব্যাটসম্যান ব্যাট হাতে ওপেন করছেন, ঝড়ো ইনিংসে দলকে এনে দিচ্ছেন দুরন্ত সূচনা। আর নারাইনের এই ব্যাটিং চমকের পিছনের রহস্য হিসেবে উঠে আসছে অখ্যাত এক ক্যারিবিয় ক্রিকেট লিগের নাম, ‘উইন্ডবল ক্রিকেট’।

     

    ২৮ বছর বয়সী এই ত্রিনিদাদিয়ান ব্যাটসম্যান এবারই প্রথম ব্যাট হাতে ওপেন করতে নেমেছেন এমন নয়। এর আগে অস্ট্রেলিয়ান বিগ ব্যাশেও মেলবোর্ন রেনেগেডসের হয়ে ইনিংস ওপেন করেছেন। কিন্তু ব্যাটসম্যান নারাইনের এমন রুদ্রমূর্তিটা তো অচেনাই। চার ম্যাচে ৬১ বল থেকে ১২৮ রান, একটানা ৬০ রান করেছেন কেবল চার মেরেই! গুজরাট লায়ন্সের বিপক্ষে ৪২ রানের ইনিংস পুরোটাই খেলেছেন বল সীমানাছাড়া করে, ৯ চার আর ১ ছয়ে।

     

     

    কেকেআরের পারফরম্যান্স এনালিস্ট এআর শ্রীকান্থ জানাচ্ছেন নারাইনের এমন খুনে মেজাজের ব্যাটিং পারদর্শিতার পিছনে আছে ‘উইন্ডবল ক্রিকেট’ নামের এক মিনি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ। ফ্লাড লাইটের আলোয় পাকা পিচে সফটবলে প্রতি বছরই অনুষ্ঠিত হয় ৮ ওভারের এসব টুর্নামেন্ট। কেবল নারাইনই নন, ডোয়াইন ব্রাভো, কাইরন পোলার্ডের মতো ক্যারিবিয়ান ক্রিকেটাররাও খেলেন এ ধরণের উইন্ডবল ক্রিকেট। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের মাঝে এসব লিগের জনপ্রিয়তা এতোই বেশি যে ব্রাভো একবার বলেছিলেন, “উইন্ডবল ক্রিকেটও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের চেয়ে বেশি গোছানো।”

     

    নারাইনের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ দল ট্রিনবাগো নাইট রাইডার্সেও পারফরম্যান্স এনালিস্ট হিসেবে কাজ করা শ্রীকান্ত মনে করেন উইন্ডবল ক্রিকেটই নারাইনকে এমন মারকুটে ব্যাটসম্যান বানিয়েছে, “একবার ওঁর বাড়ি গিয়ে দেখি ট্রফি কেসে অনেকগুলো ব্যাটিং পারফরম্যান্সের পুরস্কার। সে জানায় স্থানীয় টুর্নামেন্টগুলোয় ব্যাট করেই এসব পেয়েছে। উইন্ডবল ক্রিকেটটা সে প্রচুর খেলে। ওখানে এটা জনপ্রিয়ও বেশ। এই ধরণের ক্রিকেটে ও চ্যাম্পিয়ন ক্রিকেটার। আমার ধারণা এটাই ওঁকে হাত খুলে ব্যাট করায় পারদর্শিতা এনে দিয়েছে। ব্যাটে-বলে টাইমিং, জোরের সাথে বল মারা আর দারুণভাবে ব্যাট ঘোরানো- সবক’টা সেন্সই ওঁর দুর্দান্ত হয়ে গেছে।”

     

    শ্রীকান্ত বলছেন নারাইন টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করে ফেললেও তিনি অবাক হবেন না, “ওঁর ক্রিকেটের মাথাটা দারুণ। নারাইনের মতো একজনের বিপক্ষে খুব ভালো করেও আপনাকে চারের মার হজম করতে হতে পারে।”