• আইপিএল
  • " />

     

    ধোনির সমালোচকদের সতর্ক করছেন পন্টিং

    ধোনির সমালোচকদের সতর্ক করছেন পন্টিং    

    জাতীয় দলের অধিনায়কত্ব পুরোপুরি ছাড়ার পরপরই সরে দাঁড়াতে হয়েছে আইপিএল টিম রাইজিং পুনে সুপারজায়ান্টের নেতৃত্ব থেকে। টুর্নামেন্টটির এবারের আসরে ব্যাট হাতেও সময়টা ভালো যাচ্ছে না মহেন্দ্র সিং ধোনির। ভারতের সাবেক অধিনায়কের সমালোচকের পাল্লাটা সময়ের সাথে কেবল ভারিই হচ্ছে। তাঁর অবসর নেয়ার সময় হয়ে গেছে কিনা- এমন প্রশ্নও যখন তুলতে শুরু করেছেন অনেকে তখন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং বলছেন, ধোনির মতো একজন ‘চ্যাম্পিয়ন’ ক্রিকেটারকে কখনই বাতিলের খাতায় ফেলে দেয়ার সুযোগ নেই।

     

    পন্টিং মনে করেন এই সমালোচনাটা আসলে অবধারিতই, “লম্বা সময় ধরে তাঁর পেয়ে আসা বিরাট সাফল্যের নেতিবাচক দিক বলতে পারেন এটাকে। এই সময়টা আমি নিজেও পার করে এসেছি এবং যখনই আপনি সাফল্যের চূড়া থেকে একটু পা হড়কাতে শুরু করবেন, সমালোচনার তীর আপনার দিকে ছুটে আসতে থাকবে।এবং সত্যি বলতে ১৫-২০ বছরের ক্যারিয়ারে তাঁকে নেতিবাচক দিকটা খুব বেশি দেখতে হয় নি। এখন এটা তিনি কীভাবে সামলান সেটাই দেখার বিষয়।”

     

    তবে তাই বলে ধোনিকে এখনই ছুঁড়ে ফেলে দেয়ার কোনো কারণ নেই বলে বলছেন পন্টিং, “ক্রিকেটে আসলে সবকিছু খুব দ্রুত বদলে যেতে পারে আর এই খেলা থেকে একটা জিনিস আমি শিখেছি যে চ্যাম্পিয়ন খেলোয়াড়দের কখনই বাতিলের খাতায় ফেলে দিতে হয় না। তাঁরা সবসময়ই ফিরে আসার একটা পথ বের করে নেয়। এটা ম্যাকগ্রার সাথে হয়েছে, ওয়ার্নের সাথে হয়েছে, আমি আরও যেসব বিখ্যাত খেলোয়াড়দের সাথে খেলার সুযোগ পেয়েছি তাঁদের সবার সাথেই হয়েছে। তিনি (ধোনি) একটা রাস্তা ঠিকই বের করে নেবেন এবং তাঁর দলকে জয় এনে দেবে্ন।”

     

    ভারতের ব্যাটিং লাইন আপে যুগকাল ধরেই অন্যতম ভরসার জায়গা হয়ে আছেন ধোনি। সময় নিয়ে থিতু হয়ে শেষের ওভারগুলোয় বেশি রান তোলার ভিতটাও গড়ে দেন। পন্টিং মনে করেন আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির কন্ডিশন বিবেচনায় ধোনিই হতে পারেন ভারতের ইনিংস মেরামতের মূল কারিগর, “অভিজ্ঞতার কারণে হলেও ভারতীয় দলে তিনি আলাদা কিছু। মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে একটা ওয়ানডে ইনিংস তিনি বেশ ভালোভাবেই নিয়ন্ত্রণ করতে পারেন। আর ইংল্যান্ডের কন্ডিশনে এটাই আপনার দরকার হবে। এখানে নতুন বলে সুইং পাওয়ার ভালো সম্ভাবনা আছে এবং সেক্ষেত্রে ভারতের টপ অর্ডার দ্রুত ধ্বসে যেতে পারে। এই পরিস্থিতিটায় মিডল অর্ডারে আপনার ধরে খেলতে পারার মতো একজন ব্যাটসম্যানের প্রয়োজন হবে খুব করেই।”