• " />

     

    ইতালিকে হারানোর ভারতের খবর ভুয়া!

    ইতালিকে হারানোর ভারতের খবর ভুয়া!    

    কদিন ধরেই ভারতীয় গণমাধ্যমে খবরটা নিয়ে বেশ তোলপাড়। ইতালির অনূর্ধ্ব ১৭ জাতীয় দলকে হারিয়ে দিয়েছে ভারতের অনূর্ধ্ব ১৭ দল, গর্ব করার মতো অর্জনও বটে। টুইটার-ফেসবুকে তাই ভারতের কিশোরদের অভিনন্দন জানানোর ধুম পড়ে গিয়েছিল। কিন্তু এখন জানা যাচ্ছে, ভারতের বিপক্ষ দলটা ইতালির কোনো জাতীয় দলই ছিল না। বরং তৃতীয় ও চতুর্থ বিভাগের কয়েকজন অনূর্ধ্ব ১৭ বছর বয়সী খেলোয়াড়দের নিয়ে গড়া এক দলকে অনুশীলন ম্যাচে হারিয়েছে ভারত।

    এখন প্রশ্ন উঠতেই পারে, ইতালির অনূর্ধ্ব ১৭ জাতীয় দলকেই যে ভারত হারিয়েছে- এই গুঞ্জনটা চাউর হলো কীভাবে? ইতালির ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকেও তো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। আসলে ভজঘট পাকিয়েছে ভারতের ফুটবল ফেডারেশন। তারাই সব জায়গায় প্রচার করেছে, ওটা ইতালির জাতীয় দল ছিল। আর সেটাই লুফে নিয়েছে ভারতের প্রচারমাধ্যম। কিন্তু আসল ব্যাপারটা মোটেই এরকম ছিল না। যাদের ভারত ২-০ গোলে হারিয়েছে, তারা কেউই আসলে জাতীয় দলের সদস্য নয়। ইতালির তৃতীয় ও চতুর্থ বিভাগের যুব দলে তারা নাম লিখিয়েছে, সেখান থেকেই ভারতের বিপক্ষে ম্যাচের জন্য তাদের বেছে নেওয়া হয়েছে। কিন্তু ভারতের প্রচারমাধ্যমে ব্যাপারটা দেখা হয়েছে ‘নতুন ইতিহাস’ হিসেবে।

    আগামী অক্টোবরে ভারতে অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব ১৭ ফিফা বিশ্বকাপ। সেটার প্রস্তুতি ও টুর্নামেন্টের প্রচারের জন্য ইতালি সফরে এসেছিল ভারতের যুবারা।