• " />

     

    কোচ হয়েও সাক্ষাৎকার দেবেন কুম্বলে

    কোচ হয়েও সাক্ষাৎকার দেবেন কুম্বলে    

    ভারতের কোচ হিসেবে শুরুটা দারুণ করেছেন অনিল কুম্বলে। দায়িত্ব নেয়ার পর গত এক বছরে তাঁর অধীনে ১৭টি টেস্ট খেলে ভারত হেরেছে মাত্র ১টিতে। সীমিত ওভারের ক্রিকেট সিরিজও জিতেছে একাধিক। তবে চুক্তি অনুযায়ী আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির পর শেষ হচ্ছে কুম্বলের এক বছরের মেয়াদ। আর কোচ নিয়োগ প্রক্রিয়া ‘স্বচ্ছ ও অবাধ’ রাখতে কুম্বলের মেয়াদ না বাড়িয়ে নতুন করে আবার কোচ হতে আগ্রহীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করেছে বিসিসিসিআই। আর এ প্রক্রিয়ায় ‘স্বয়ংক্রিয়’ভাবে অন্তর্ভুক্ত হয়ে যাওয়া কুম্বলেও আবার নতুন করে দেবেন সাক্ষাৎকার।

     

    শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষণের সমন্বয়ে গঠিত ক্রিকেট এডভাইসরি কমিটি (সিএসি) কোচ নিয়োগের এই প্রক্রিয়াটি পরিচালনা করবে। দেখভালের দায়িত্বে থাকবে বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত নেতৃত্বে থাকা কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স। গত বছরের জুনে এই সিএসিই কুম্বলেকে এক বছরের জন্য কোচ হিসেবে নিয়োগ দেয়। তবে প্রাথমিকভাবে বাছাইকৃত ২১ জনের সংক্ষিপ্ত তালিকায় ছিল না কুম্বলের নাম। সিএসির সুপারিশেই তাঁর নাম পরবর্তীতে সংযুক্ত করা হয়। কোচ হিসেবে তাঁর নাম চূড়ান্ত হওয়ার পর প্রাথমিকভাবে পর্যবেক্ষণের জন্য তাঁকে এক বছরের জন্য নিয়োগ দেয়া হয়।

     

    কোচ নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা বজায় রাখতে কুম্বলের এক বছরের মেয়াদ শেষে আবার নতুন করে কোচ হতে আগ্রহীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করেছে কমিটি। আগ্রহীদের মে মাসের ৩১ তারিখের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। আবেদনকারীদের মধ্য হতে বাছাইকৃতদের সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। বর্তমানে কোচ হিসেবে থাকা কুম্বলে ‘স্বয়ংক্রিয়’ভাবে সে তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবেন বলে জানিয়েছে কমিটি। ফলে কোচের পদে থেকেই মেয়াদ বৃদ্ধির জন্য তিনি আবার সাক্ষাৎকার দেবেন ।

     

    কুম্বলের অধীনে ভারত টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে তাঁদের মাটিতে হারিয়ে আসার পর দেশের মাটিতে হারিয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে। নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের বিপক্ষে জিতেছে সীমিত ওভারের সিরিজও।

    powered by Typeform