• লা লিগা
  • " />

     

    শিরোপা জিতেই বিদায় এনরিকের

    শিরোপা জিতেই বিদায় এনরিকের    

    মৌসুমের শুরুতে বার্সাকে ক্যাম্প ন্যুতে হারিয়ে ফুটবলবিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল আলাভেস। লা লিগায় ফিরে প্রথম মৌসুমেই কোপা দেল রের ফাইনালে উঠে তারা প্রমাণ করেছে- বার্সাকে হারানোটা একেবারেই ‘ফ্লুক’ ছিল না। মেসিদের চলতি মৌসুমে শিরোপার শেষ আশার পথে কাঁটা হয়ে ছিল রূপকথার মত মৌসুম কাটানো আলাভেস। ‘গালিভার বনাম লিলিপুট’-এর যুদ্ধে শেষ জয়টা হল ‘গালিভার’এর-ই। মেসির দুর্দান্ত পারফম্যান্সে আলাভেসকে ৩-১ গোলে হারিয়ে টানা তৃতীয়বারের মত কোপা দেল রে জিতে বার্সা ছাড়লেন লুইস এনরিকে। ফলশ্রুতিতে আগামী মৌসুমে অন্তত চারটি এল ক্লাসিকো উপভোগ করতে যাচ্ছে ফুটবলবিশ্ব।

    মোটামুটি পুরোটা ম্যাচ ‘বাস পার্ক’ করে খেললেও মেসিকে সামাল দিতে রীতিমত হিমশিম খাচ্ছিল আলাভেসের রক্ষণভাগ। আলকাসের, ইনিয়েস্তারা সুযোগ হাতছাড়া না কলে অ্যাসিস্টের হ্যাটট্রিক নিয়েই মাঠ ছাড়তে পারতেন মেসি। সতীর্থদের ‘অক্ষমতায়’ গোলের দায়িত্বটাও যেন নিজের কাঁধে নিয়ে নিলেন এই আর্জেন্টাইন। আলাভেসের একটি প্রচেষ্টা বারে প্রতিহত হওয়ার পরপরই ৩০ মিনিটে নেইমারের সাথে দারুণ এক ‘ওয়ান-টু-ওয়ান’ করে গোলের সূচনা করেন মেসি। প্রায় পুরোটা মৌসুম মিডফিল্ডার হিসেবে খেললেও এটি ছিল মেসির ৫৪তম গোল। কিন্তু বার্সাকে অবাক করে দিয়ে মাত্র মিনিট তিনেক পরই সমতায় ফেরে আলাভেস। ৩৩ মিনিটে গোল শোধ করেন থিও হার্নান্দেজ, যার রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এখন কেবল সময়ের ব্যাপার। সমতায় ফিরে কাতালানদের বিপক্ষে আরেকটি রূপকথার স্বপ্নে মজা আলাভেসকে প্রথমার্ধের শেষদিকে মাটিয়ে নামিয়ে আনে বার্সা। ৪৫ মিনিটে নেইমার এবং প্রথমার্ধের অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে ব্যবধান ৩-১ করেন আলকাসের।

    দ্বিতীয়ার্ধে আলাভেস হন্যে হয়ে গোলের খোঁজে নামলেও শেষমেশ আর ম্যাচে ফিরতে পারেনি। ওদিকে রিয়াল মাদ্রিদ থেকে ধারে আসা কিপার পাচেকোর দক্ষতায় ব্যবধানটাও আর বাড়াতে পারেনি কাতালানরা। শেষ বাঁশি বাজতেই লুইস এনরিকে কে নিয়ে উল্লাসে মেতে ওঠে বার্সা। শিরোপা দিয়েই কোচকে বিদায় জানানোর পণ করেই যেন এসেছিলেন মেসি, ইনিয়েস্তারা। উদযাপনের এক পর্যায়ে অশ্রুসজল এনরিকের অভিব্যক্তিই বলে দিচ্ছিল, প্রাণের ক্লাবটিকে ঠিক কতটা মিস করবেন এই আস্তুরিয়ান।

    আজকের জয়ে ২৯তম বারের মত কোপা দেল রের শিরোপা ঘরে তুললো বার্সেলোনা। তিন মৌসুমে এটি ছিল এনরিকের ৯ম শিরোপা। লা লিগা, চ্যাম্পিয়নস লিগ, কোপা দেল রে- তিন প্রতিযোগীতারই সর্বোচ্চ গোলদাতা হিসেবে মৌসুম শেষ করলেন মেসি। এই জয়ে লিগের দুবারের পাশাপাশি স্প্যানিশ সুপার কাপেও দুবার মুখোমুখি হবে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ।