• সিরি আ
  • " />

     

    পেনাল্টি মিস করতে চেয়েছিলেন টট্টি!

    পেনাল্টি মিস করতে চেয়েছিলেন টট্টি!    

    জেনোয়ার বিপক্ষে ক্যারিয়ারের শেষ ম্যাচে গোলের দেখা পাননি ফ্রান্সেসকো টট্টি। তাতে অবশ্য রোমান সম্রাটের রাজসিক বিদায় রঙ হারায়নি এতোটুকু। অন্তিম মুহুর্তে ডিয়েগো পেরোত্তির গোলে পাওয়া জয়ে সরাসরি চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিয়েছে রোমা। আর এরপরই ক্লাবের সাথে ২৫ বছরের সম্পর্কটা শেষ করেছেন টট্টি।

    রোমার লাল-হলুদ বাদে গায়ে জড়াননি অন্য কোন রঙয়ের জার্সি। ৭৮৬ ম্যাচে করেছেন ২২৫ গোল। সেই ক্লাবকে যখন বিদায় বলতে হবে- তখন আবেগ তো ছুঁয়ে যাবেই। শেষ ম্যাচটা স্মরণীয় করতে রাখতে নিশ্চয়ই কয়েক মাস ধরেই প্রস্তুতি নিচ্ছিলেন রোমান সম্রাট! কিন্তু কী করতে চেয়েছিলেন তিনি? যা করে দেখাতে পারেননি বিদায়বেলায়? 

    টট্টির সতীর্থ খেলোয়াড় হুয়ান জেসাস জানিয়েছেন এমনই এক পরিকল্পনার কথা। শেষ ম্যাচে নাকি পেনাল্টি পেলে সেটা ইচ্ছে করেই বারের উপর দিয়ে উড়িয়ে মারতে চেয়েছিলেন টট্টি! আর টট্টির সেই পরিকল্পনা সায় দিয়েছিল পুরো দলই!


    "শেষ সপ্তাহে এসে টট্টি খুবই ভেঙে পড়েছিল। তাঁকে বেশ চিন্তিতও মনে হচ্ছিl। কোনোদিন সে অবসরে যেতে চাইত, আবার পর দিনই খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিত! জেনোয়া ম্যাচের ঠিক আগে টট্টি জানাল পেনাল্টি পেলে কিকটি সে নিজেই নিতে চায়। কিন্তু গোল না করে দর্শকদের দিকে বল উড়িয়ে মারবে সে!" - জানাচ্ছেন জেসাস। 

    পেনাল্টি থেকে গোল না করে দর্শকদের দিকে মারার আগে সেই বলে নিজের স্বাক্ষর দেয়ার ইচ্ছেও ছিল টট্টির! কিন্তু শেষ পর্যন্ত আর পেনাল্টি না পাওয়ায় তেমনটা আর করে দেখানোর সুযোগ মেলেনি ইতালিয়ান কিংবদন্তীর। ৫৪ মিনিটে মাঠে নামার সময়ই অবশ্য বোঝা গিয়েছিল জেনোয়ার বিপক্ষে ম্যাচটা সহজ হতে যাচ্ছে না রোমার জন্য। পেনাল্টি পেলেও হয়ত উপর দিয়ে উড়িয়ে মারার চিন্তা শেষ পর্যন্ত করতেন না রোমান সম্রাট। তবে রোমের মানুষের জন্য তাঁদের রাজার যে অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা  তার একটা নিদর্শন হয়ত অজানাই থেকে যেত হুয়ান জেসাস মুখ না খুললে!