• " />

     

    জিম্বাবুয়েকে হারিয়ে স্কটল্যান্ডের ইতিহাস

    জিম্বাবুয়েকে হারিয়ে স্কটল্যান্ডের ইতিহাস    

    এতোদিন টেস্ট খেলুড়ে দেশগুলোর সঙ্গে কোনো জয় ছিল না। অবশেষে স্কটলান্ড সেই আরাধ্য জয় পেল জিম্বাবুয়ের বিপক্ষে। ২৩ বারের চেষ্টায় এই প্রথম জয় পেল কোনো টেস্ট খেলুড়ে দলের সঙ্গে। 


    কদিন আগেই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতিহাস গড়েছিল আফগানিস্তান। স্কটল্যান্ডের কীর্তিটা অত বড় না হোক, বড় তো বটেই। এডিনবরায় শুরুতে ব্যাট করতে নেমে ভালো একটা শুরু এনে দিয়েছিলেন দুই ওপেনার। ম্যাথু ক্রস আউট হয়ে গেলেও কাইল কোয়েটজার ছিলেন আরও অনেকক্ষণ, দুই বছর আগে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন, এবার করলেন ১০৯ রান। শেষ দিকে মাইকেল লিসকের ৩৮ বলে ৫৯ রানের ইনিংসে ৩১৭ করতে পারে স্কটল্যান্ড। 


    সেই রান তাড়া করতে নেমে সলোমন মায়ার ও হ্যামিল্টন মাসাকাদকে ভালো একটা শুরুই এনে দিয়েছিলেন জিম্বাবুয়েকে। কিন্তু ৫৫ রানের প্রথম উইকেট হারানোর পর পথ হারিয়ে ফেলে জিম্বাবুয়ে, একটা সময় ১০৭ রানের ভেতর হারিয়ে ফেলে ৪ উইকেট। এর মধ্যেই বৃষ্টি নামে, জিম্বাবুয়ের লক্ষ্য দাঁড়ায় ৪৩ ওভারে ২৯৩। কিন্তু জিম্বাবুয়ে এরপর আর পথ খুঁজে পায়নি। 


    অন্য প্রান্ত থেকে উইকেট হারাতে থাকে নিয়মিত বিরতিতেই। একটা সময় ১৯৩ রানে ৮ উইকেট হারানোর পর পরাজয়টা মনে হচ্ছিল সময়ের ব্যাপার। কিন্তু নবম উইকেটে ম্যালকম ওয়ালার ও টেন্ডাই চাতারার ৭৬ রানের জূটিতে আবার আশা দেখে। ওয়ালার অবশ্য একাই খেলেছেন, ৭৬ রানের ভেতর চাতারা অবদান ছিল সাত! কিন্তু ৬২ বলে ৯২ রান করার পর আউট হয়ে যান ওয়ালার। ৪১.৪ ওভারে ২৭২ রানেই অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে, স্কটল্যান্ড পায় ২৬ রানের জয়।