• ফুটবল

জয় দিয়েই শুরু রাশিয়ার

সেন্ট পিটার্সবার্গে কনফেডারেশনস কাপের পর্দা ওঠার দিন জয় দিয়েই শুরু হল স্বাগতিকদের। গ্রুপ 'এ' ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২-০ গোল জয় পেয়েছে রাশিয়া। 

নিউজিল্যান্ডের বিপক্ষে রাশিয়ার জয়টা অবশ্য অনুমিতই ছিল। তবে সাম্প্রতিক কালে রাশিয়ার ফর্ম দুশ্চিন্তার কারণ ছিল স্বাগতিক সমর্থকদের। তব সব শংকা দূর করে দাপুটে জয় দিয়েই টুর্নামেন্ট শুরু করল রাশিয়া। স্কোরলাইন অবশ্য রাশিয়ার দাপটের কথা বলছে না; তবে দিমিত্রি পোলজ, গলোভিনরা সুযোগ কাজে লাগাতে পারলে বড় ব্যবধানেই হারতে হত কিউইদের।

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্তই ছিল রাশিয়াময়। প্রতিপক্ষের আক্রমণের ঝড় সামলে আধ ঘন্টা নিজেদের অর্ধ থেকে বল ক্লিয়ার করতেই হিমশিম খেতে হচ্ছিল নিউজিল্যান্ডকে। প্রথম ১০ মিনিটের মাঝেই দু'বার গোললাইন থেকে বল ক্লিয়ার করতে অবশ্য ভুল করেনি নিউজিল্যান্ড ডিফেন্ডাররা। নিজেদের মাঠে রাশিয়াকে জালের ঠিকানা খুঁজতে অপেক্ষা করতে হয় ৩১ মিনিট পর্যন্ত। এগিয়ে আসা কিউয়ি গোলরক্ষক মারিনোভিচের মাথার উপর দিয়ে বল জালে বল জড়ান গ্লুশাকভ। নিউজিল্যান্ড ডিফেন্ডার স্মিথ অবশ্য এবারও গোললাইন থেকে প্রায় ফিরিয়ে দিয়েছিলেন বল। কিন্তু বারে লেগে সতীর্থ বক্সালের গায়ে বাধা পেয়ে বল গোললাইন অতিক্রম করে। প্রতিরোধ ভাঙে নিউজিল্যান্ডের। উদযাপনে ব্যস্ত গ্লুশাকভ অবশ্য বিরতির আগে জানতে পারেননি গোলটি তাঁর নামে লেখা হয়নি, হয়েছে আত্মঘাতী গোল।

প্রথমার্ধে প্রায় আধ ডজন গোলের সুযোগ নষ্ট করে দ্বিতীয়ার্ধের শুরু থেকে আবারও গোলের উদ্দেশ্যেই খেলতে থাকে রাশিয়া। প্রথম পাঁচ মিনিটেই কর্নারও পায় তিনটি। তবে কোনোটি থেকেই অবশ্য সুবিধা করতে পারেনি চেরচেশভের দল। অবশেষে ৬৯ মিনিটে আসে জয় নিশ্চিত করা গোল। স্ট্রাইকার ফেডর স্মলভ গোল করে নিশ্চিত করেন রাশিয়ার তিন পয়েন্ট। 

দুই গোলে পিছিয়ে থেকে অবশ্য কিছুটা গুছিয়ে খেলার চেষ্টা চালায় নিউজিল্যান্ড। টমি স্মিথের দূরপাল্লার শট ঠেকিয়ে দেন রাশিয়ান গোলরক্ষন আকিনফেভ। এরপর আরও একবার কর্নার থেকে নিশ্চিত গোল ক্লিয়ার করে জিরকভ নিশ্চিত করেন দলের ক্লিনশিট।