• ফুটবল

শেষ মুহূর্তের ড্রতে পয়েন্ট হারাল পর্তুগাল

নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ। ৮৬ মিনিটে সেড্রিকের গোলে লিড নিয়েছে পর্তুগীজরা। অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে কর্ণার পেল মেক্সিকো। লাইয়ুনের কর্ণার থেকে দুর্দান্ত এক হেডে দলকে দ্বিতীয়বারের মত সমতায় ফেরালেন মরেনো, যার ভুলেই প্রথম গোলটা পেয়েছিল পর্তুগাল। মেক্সিকোদের বুনো উল্লাসের বিপরীতে ঠায় দাঁড়িয়ে থাকা রোনালদোর শুন্যদৃষ্টিই বলে দিচ্ছিল, জয়ের ঠিক কতটা কাছে ছিল পর্তুগীজরা। আক্রমণ-পাল্টা আক্রমণে ঠাসা দুর্দান্ত এক ম্যাচে দুবার লিড নিলেও মেক্সিকোর সাথে ২-২ ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে রোনালদোদের। কাজানে কনফেডারেশনস কাপের প্রথম ম্যাচে পর্তুগাল পয়েন্ট হারিয়েই শুরু হলো। 

নাটকীয়তায় ঠাসা ম্যাচটির শুরু থেকেই পর্তুগালের ওপর চড়াও হতে থাকেন চিচারিতোরা। মূহূর্মূহূ আক্রমণে পেপে-ফন্টদের ব্যস্ত রাখলেও গোলের তেমন সুযোগ তৈরি করতে পারেননি তারা। ম্যাচের ২৩ মিনিটের আসে সবচেয়ে বড় বিতর্ক। রিয়াল মাদ্রিদ ছাড়ার জোর গুঞ্জনের মাঝে হাজারো আলোচনার মধ্যমণি রোনালদোর দুর্দান্ত এক ভলি প্রতিহত হয় ক্রসবারে লেগে। ফিরতি বলে গোমেজের শট আলতো টোকায় জালে পাঠান পেপে। কিন্তু ভিডিও রেফারীর রিপ্লেতে দেখা যায়, অফসাইডে ছিলেন এই ডিফেন্ডার। গোল বাতিলের পর থেকেই স্বরূপে ফিরতে থাকে পর্তুগাল। ৩৪ মিনিটে মরেনোর ভুলে বল পাওয়া রোনালদোর চমৎকার পাস থেকে ওচোয়াকে পরাস্ত করেন কারেজমা। অবশ্য মাত্র মিনিটে আটেক পরই সমতায় ফেরে মেক্সিকো। ৪২ মিনিটে গুরেরোর ভুলে বল পাওয়া ভেলার ক্রস হেড করে দলকে সমতায় আনেন চিচারিতো। প্রথমার্ধের অন্তিম মূহূর্তে চিচারিতো সুবর্ণ এক সুযোগ হাতছাড়া না করলে লিডটাও নিয়ে নিতে পারতো মেক্সিকো।
 

প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধের শুরুটাও ছিল কিছুটা ম্যাড়ম্যাড়ে। বল দখলে এগিয়ে থাকলেও প্যাট্রিসিওকে তেমন পরীক্ষায় ফেলতে পারেননি কনক্যাকাফ চ্যাম্পিয়নরা। ৮৫ মিনিটে আন্দ্রে সিলভার হেড দুর্দান্তভাবে বাঁচিয়ে দিয়ে দলকে ম্যাচে রাখেন ওচোয়া। এর মিনিটখানেক পরই অবশ্য দলকে লিড এনে দেন সেড্রিক। জয়ের সুবাস পেতে থাকা পর্তুগীজদের হাসি কেড়ে নেন মরেনো। ৯১ মিনিটে কর্ণার থেকে দুর্দান্ত এক হেডে প্যাট্রিসিওকে পরাস্ত করেন এই ডিফেন্ডার।

আজকের ড্রয়ে যৌথভাবে ‘এ’ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকলো পর্তুগাল, মেক্সিকো। ২১ জুন নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হবে পর্তুগাল। একই দিনে মেক্সিকোর প্রতিপক্ষ নিউজিল্যান্ড।