• ক্রিকেট

এই সপ্তাহেই টেস্ট স্ট্যাটাস আফগানিস্তান-আয়ারল্যান্ডের?

পোস্টটি ৬৯০৩ বার পঠিত হয়েছে

আয়ারল্যান্ড-আফগানিস্তান টেস্ট স্ট্যাটাস পেতে যাচ্ছে, শোনা যাচ্ছিল বেশ কিছু দিন থেকে। এই সপ্তাহের আইসিসির বৈঠকেই সেই সিদ্ধান্ত আসতে পারে। আফগানিস্তান জানিয়েছে, তারা আবেদনের সব প্রক্রিয়া সম্পূর্ণ করেছে। যে কোনো সময় সবুজ সংকেত পাওয়ার ব্যাপারে আশাবাদী।

এই সপ্তাহেই আইসিসিতে দুই দলের টেস্ট স্ট্যাটাস প্রাপ্তি নিয়ে একটা বৈঠক হচ্ছে। তার আগে দুই দলের কাছ থেকে বেশ কিছু উপাত্তা চাওয়া হয়েছিল। আফগান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আতিফ মাশাল নিশ্চিত করেছেন, ‘আমরা দরকারি সব কাগজপত্র জমা দিয়েছি। আমরা আশাবাদী।’ আফগানিস্তানের বর্তমা কোচ লালা রাজপুতও নিজের উচ্ছ্বাসটা গোপন করেননি, ‘আফগানিস্তানের মতো একটা যুদ্ধবিধ্বস্ত দেশের জন্য এটা হবে দারুণ একটা অর্জন। অনেক বড় একটা চ্যালেঞ্জ হবে।’

তবে আফগানিস্তান-আয়ারল্যান্ড স্ট্যাটাস পেলেও এখনই সবার সঙ্গে টেস্ট খেলার সুযোগ নাও পেতে পারে। আইসিসির প্রস্তাবে, এই দুই দলের সঙ্গে জিম্বাবুয়েকে নিয়ে টেস্ট ক্রিকেটের দ্বিতীয় স্তরে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে এই তিন দলকে। সেখানে যারা সবার ওপরে থাকবে, তারা বাকি নয় দলের সঙ্গে যোগ দিতে পারবে।

কদিন আগেই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে গিয়ে তাদের ওয়ানডেতে হারিয়েছে আফগানিস্তান। সেটা তাদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে। ১১ জুলাই প্রথমবারের মতো লর্ডসেও খেলার কথা তাদের।