• কনফেডারেশনস কাপ ২০১৭
  • " />

     

    জয় দিয়েই শুরু 'দ্বিতীয়' জার্মানির

    জয় দিয়েই শুরু 'দ্বিতীয়' জার্মানির    

    বলতে গেলে দ্বিতীয় সারিরই একটা দল নিয়ে রাশিয়ায় এসেছেন জোয়াকিম লো। দলগতভাবে একত্রে বেশিদিন না খেলা, অনভিজ্ঞতা- সব মিলিয়ে জার্মানীর চেয়ে চিলি, পর্তুগালের পক্ষেই বাজি ধরার লোকের সংখ্যাটা ছিল বেশি। কিন্তু জার্মানী আজ আবারো প্রমাণ করলো, কেন তারা বিশ্বচ্যাম্পিয়ন। ড্র্যাক্সলার, ব্রান্ডটদের নিয়েই কনফেডারেশনস কাপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩-২ গোলে হারিয়েছে লো’র ‘অপরিচিত’ শিষ্যরা।

    দলগতভাবে অনভিজ্ঞ হলেও জার্মানীর খেলায় বোঝাপড়ার কোনো অভাবই দেখা দেয়নি। মাত্র পাঁচ মিনিটেই লিড নেয় তারা। ডানপ্রান্ত থেকে ব্রান্ডটের মাইনাসে নিজের প্রথম আন্তর্জাতিক গোলের দেখা পান স্টিন্ডেল। স্ট্রাইকার ওয়াগনার অন্তত তিনটি সুবর্ণ সুযোগ হাতছাড়া না করলে বড় লিডেই প্রথমার্ধ শেষ করতে পারতো লো’র শিষ্যরা। জার্মানদের মিসের মহড়ার মাঝে ৪২ মিনিটে লেনোর ভুলে কিছুটা বিস্ময়করভাবে সমতায় ফেরে অস্ট্রেলিয়া। রগিচের শট লেনোর হাতের নিচ দিয়ে জালে প্রবেশ করলে উল্লাসে ফেটে পড়েন অস্ট্রেলিয়ার সমর্থকেরা। অবশ্য এর মিনিট দুয়েক পরই লিড পুনরুদ্ধার করে জার্মানী। বক্সের ভিতরে গোরেৎস্কাকে ফেলে দিয়ে জার্মানদের পেনাল্টি উপহার দেন লুয়োঙ্গো। ১২ গজ থেকে কিপার রায়ানকে পরাস্ত করতে ভুল করেননি অধিনায়ক ড্র্যাক্সলার।

    প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের দেখা পায় জার্মানী। ৪৮ মিনিটে ডানপ্রান্ত থেকে কিমিকের নিখুঁত পাসে স্টিন্ডেলের মত জার্মানীর হয়ে নিজের প্রথম গোল করেন গোরেৎস্কা। কিন্তু ৫৫ মিনিটে আবারো সেই লেনোর ভুলেই ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া। মুইয়ের ফ্রিকিক থেকে রগিচের শট লেনোর হাত ফসকে বেরিয়ে গেলে ব্যবধান ৩-২ করেন গজ দুয়েক দূরে দাঁড়ানো জুরিচ। দ্বিতীয় গোলের পর থেকেই রীতিমত জার্মানদের টুঁটি চেপে ধরে অস্ট্রেলিয়ানরা, তবে সমতাসূচক গোলটা আর পাওয়া হয়নি। ৬৯ মিনিটে ওয়ার্নারের শট বারে প্রতিহত না হলে আরো বড় ব্যবধানের জয় নিয়ে ফিরতে পারতো জার্মানরা।


    ২২ তারিখে চিলির বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে জার্মানী। একই দিনে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ক্যামেরুন।