• কনফেডারেশনস কাপ ২০১৭
  • " />

     

    পর্তুগালকে নিয়ে সেমির পথে রোনালদো

    পর্তুগালকে নিয়ে সেমির পথে রোনালদো    

    মেক্সিকোর বিপক্ষে অতিরিক্ত সময়ে গোল খেয়ে হাতছাড়া হয়েছিল নিশ্চিত জয়। রাশিয়ার বিপক্ষের জেতাটা তাই একরকম অপরিহার্যই হয়ে পড়েছিল পর্তুগালের জন্য। বরাবরের মত আবারো দলের প্রয়োজনে জ্বলে উঠলেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ অধিনায়কের একমাত্র গোলে কনফেডারেশনস কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে রাশিয়াকে ১-০ গোলে হারিয়েছে পর্তুগাল।

     

    নিজেদের প্রথম ম্যাচে ইউরোপের অন্যতম সেরা দুই তরুণ তুর্কি বার্নার্দো ও আন্দ্রে সিলভাকে বসিয়ে রাখায় বেশ সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল পর্তুগালের কোচ ফারনান্দো সান্তোসকে। আজ অবশ্য শুরু থেকেই খেলেছিলেন দুজনই, পর্তুগালও খুঁজে পেয়েছে হারানো ছন্দ। ম্যাচের ৮ মিনিটেই বাঁ প্রান্ত থেকে গুরেরোর নিখুঁত ক্রসে মাথা ছুইঁয়ে দলকে লিড এনে দেন রোনালদো। এই গোলের সুবাদে প্রথম ফুটবলার হিসেবে ৮টি আন্তর্জাতিক টুর্নামেন্টে গোল করার রেকর্ড অর্জন করলেন ‘সিআর৭’, গোল করেছেন নিজের খেলা প্রত্যেক বিশ্বকাপ, ইউরো এবং কনফেডারেশনস কাপে। রাশিয়ার গোলরক্ষক আকিনফেভ না থাকলে প্রথমার্ধেই ব্যবধান দ্বিগণ করতে ফেলতে পারতো রোনালদো ও পর্তুগাল।

     

    প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধেও পর্তুগিজদের সামনে রীতিমত দুর্ভেদ্য এক দেয়াল হয়েছিলেন আকিনফেভ। সিলভা ও সেড্রিকের দুটি প্রচেষ্টা দুর্দান্তভাবে বাঁচিয়েছেন এই কিপার। রাশিয়ার আক্রমণের জোয়ারে প্রতি আক্রমণে পাওয়া সুযোগের সদ্ব্যবহার করতে ব্যর্থ হয়েছেন রোনালদোরা। তবে একাধিক আক্রমণের পরেও পর্তুগিজ কিপার প্যাট্রিসিওকে তেমন পরীক্ষায় ফেলতে পারেননি জিরকভরা। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে কর্ণার থেকে ঝিকিয়ার হেড বারের ওপর দিয়ে ভেসে গেলে খালি হাতেই ফিরতে হিয়েছে রাশিয়ানদের।

     

    আজকের জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেল পর্তুগাল। রাশিয়ার সংগ্রহ ৩ পয়েন্ট। ২৪ জুন গ্রুপে নিজেদের শেষ ম্যাচে রোনালদোরা খেলবেন নিউজিল্যান্ডের বিপক্ষে। একই দিনে রাশিয়ার প্রতিপক্ষ মেক্সিকো।