• কনফেডারেশনস কাপ ২০১৭
  • " />

     

    পিছিয়ে পড়েও জিতল মেক্সিকো

    পিছিয়ে পড়েও জিতল মেক্সিকো    

    কনফেডারেশনস কাপে গ্রুপ 'এ' এর ম্যাচে পুঁচকে নিউজিল্যান্ডকে হারাতেই ঘাম ঝরাতে হয়েছে মেক্সিকোকে। উত্তেজনায় ঠাসা ম্যাচে  প্রথমে পিছিয়ে পড়েও ২-১ গোলের জয় পেয়েছে তারা।

    কাগজে কলমে কনফেডারেশনস কাপে সবচেয়ে দূর্বল দলটার নাম নিউজিল্যান্ড। প্রথম ম্যাচে রাশিয়ার সাথে খেলায়ও মিলেছে তার প্রমাণ। ২-০ গোলে হারা ম্যাচে কিউইদের আক্রমণ ছিল একেবারেই নখদন্তহীন। মেক্সিকোর জয়টাই তাই অনুমিত ছিল আজ। ম্যাচ শুরুর আগে মেক্সিকোর শুরুর একাদশ দেখেও কেউ ভেবে বসতে পারে নিউজিল্যান্ডকে গোণায়ই ধরতে চাইছেন না মেক্সিকান কোচ কার্লস অসারিও। পর্তুগালের সাথে খেলা দলের আটজনকে বসিয়ে রেখে মাঠে নামিয়ে দিলেন নতুন একাদশ।  যে দলে ছিলেন না গোলরক্ষক অচোয়া, কার্লোস ভেলা, হাভিয়ের হার্নান্দেজের মতো নামকরা তারকারা।



    আনকোরা এক দল নামিয়ে ঝামেলাও পড়ে যান মেক্সিকো কোচ। প্রথমার্ধে নিউজিল্যান্ডের দাপটের সামনে তেমন কিছুই করতে পারেনি মেক্সিকানরা। অন্যদিকে আগের ম্যাচে রাশিয়ার কাছে হারলেও, এই ম্যাচে দেখা মেলে নতুন এক নিউজিল্যান্ডের। ৪২ মিনিটে লিডস স্ট্রাইকার ক্রিস উডের গোলে এগিয়েও যায় তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে দুই গোল হজম করে শেষ পর্যন্ত হতাশার হারেই শেষ করতে হয় কিউইদের।

    এক গোল হজম করে যেন টনক নড়ে মেক্সিকান কোচের। নিজের ভুল বুঝতে পেরে দ্বিতীয়ার্ধে নামিয়ে দেন হেক্টর হেরেরাকে। তিনিই হাল ধরেন মেক্সিকান মিডফিল্ডের। সাথে বদলে যায় খেলার ধরণও। এসময় নিউজিল্যান্ডকে একরকম চেপেই ধরে মেক্সিকো। একের পর আক্রমণ চালিয়ে গোল আদায় করে নেয় ৫৪ মিনিটে। রাউল জিমেনেজের গোলে সমতায় আসে ম্যাচ।

    এরপর আক্রমণাত্মক খেলা শুরু করে দুই দলই। তবে মেক্সিকোই গোলের সুযোগ তৈরি করছিল বেশি। অবশেষে ৭৩ মিনিটে পেরালতার গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে মেক্সিকোই। প্রথম গোলের মতোই এবারও মেক্সিকোর ত্রাতা হাভিয়ের আকুইনো। তাঁর নিখুঁত ক্রস থেকেই আসে জয়সূচক গোল। 

    ভালো খেলেও খালি হাতে ফেরায় দিনশেষে আফসোস করতেই পারেন নিউজিল্যান্ড সমর্থকেরা। ইতিহাস গড়ার খুব কাছাকাছি গিয়েও হারের হতাশায়ই দিন শেষ করতে হয়েছে কিউইদের। তবে মেক্সিকো কোচের কাছ থেকে একটা ধন্যবাদ পাওনাই রইল হাভিয়ের আকুইনোর। এই উইঙ্গার সময় মতো জ্বলে না উঠলে কনফেডারেশনস কাপের প্রথম অঘটনের শিকার হতে পারত মেক্সিকো!

    দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষটা অবশ্য সুখকর হয়নি। টাচলাইনে দুই কোচ বিবাদে জড়িয়েছিলেন দ্বিতীয়ার্ধের শুরুর দিকেও। আর শেষ দিকে দুই দলের খেলোয়াড়দের ভেতর ঘটে হাতাহাতির ঘটনা। পরিস্থিতি সামাল দিতে ভিডিও রেফারির সহায়তাও নিতে হয়েছে প্রধান রেফারিকে। তবে শেষ পর্যন্ত অবশ্য পকেট থেকে লাল কার্ড বের করেননি তিনি। হেক্টর রেইয়েসকে হলুদ কার্ড দেখিয়ে সাবধান করে দিলেও, রেফারির এই সিদ্ধান্ত নিয়েও সৃষ্টি হয়েছে বিতর্ক।