• কনফেডারেশনস কাপ ২০১৭
  • " />

     

    জার্মানিকে আটকে দিল চিলি

    জার্মানিকে আটকে দিল চিলি    

    কনফেডারেশনস কাপে গ্রুপ 'বি' এর ম্যাচে ১-১ গোলে ড্র  করেছে জার্মানি ও চিলি। প্রথমে পিছিয়ে পড়ে ৪১ মিনিটের গোলে ম্যাচে সমতা আনে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। দারুণ এক প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে অবশ্য গোলের দেখা পেতে ব্যর্থ হয় দুই দলই।

    কাজানে ম্যাচের মাত্র ছয় মিনিটেই পিছিয়ে পড়ে জার্মানি। ডিফেন্ডার মুস্তাফি ভুলে পাস দিয়ে বসেন আর্সেনাল সতীর্থ সানচেজকে। ভুলের সুযোগ কাজে লাগিয়ে জার্মানদের আফসোসটাও বাড়িয়ে দেয় চিলি। ভিদালের সাথে ওয়ান-টু খেলে বক্সের ভেতর ঢুকে যান সানচেজ। বা পায়ের গ্রাউন্ড শটে বল জড়ান জালে। 



    এক গোলে এগিয়ে গিয়েও নিজেদের চিরাচরিত হাই প্রেসিং খেলাটাই চালিয়ে যায় কোপা আমেরিকা জয়ীরা। ২০ মিনিটে এদুয়ার্দো ভার্গাসের শক্তিশালী কিক জার্মান বারপোস্টে লেগে ফেরত না আসলে দুই গোলের লিড পেতে পারত চিলিয়ানরা। বা প্রান্ত দিয়ে পুরো ম্যাচেই জার্মানির রক্ষণকে চাপে রাখা সানচেজের একটি দারুণ চেষ্টায়ও ব্যর্থ করে দেন টার স্টেগান।

    আগের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে গোলকিপার টার স্টেগানকে খেলালেও চিলির বিপক্ষে গুরুত্বপূর্ন ম্যাচের আগে ঝুঁকি নেননি জোয়াকিম লো। টার স্টেগানের সাথে মিডফিল্ডে নামিয়েছিলেন এমরে চানকে। এছাড়াও দলে এনেছিলেন আরও দু'টি পরিবর্তন। কিন্তু এমরে চানের সংযোজনটাই গড়ে দিয়েছে ম্যাচের ভাগ্য।

    প্রথমার্ধে শতভাগ ডুয়েল জেতার পাশাপাশি চানের পাসিং ও ছিল নিখুঁত। জার্মানির গোলেও অবদান আছে লিভারপুলের এই মিডফিল্ডারের। ডি বক্সের বাইরে থেকে তাঁর দেয়া ডিফেন্স চেরা পাস বা প্রান্তে খুঁজে পায় উইঙ্গার জোনাস হেরেরাকে। সেই ক্রসে পা ছুঁয়ে ৪১ মিনিটে জার্মানিকে সমতায় আনেন স্ট্রাইকার লার্স স্টিন্ডেল। চিলির একাদশের সব খেলোয়াড়ের জন্মই আশির দশকে। আর তরুণ জার্মান দলটির একমাত্র খেলোয়াড় স্টিন্ডেলই কেবল জন্মেছিলেন আশির দশকে। জার্মানিকে এক পয়েন্ট এনে দিতে শেষ পর্যন্ত তাঁকেই জ্বলে উঠত হল সময়মতো!

    জমজমাট প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে অবশ্য নিশ্চিত গোলের সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই। তবে বিরতির পর শুরুটা ভালো ছিল জার্মানির। কিন্তু ষাট মিনিটের পর আবারও ম্যাচে ফেরে চিলি। লড়াই হয়েছে সমানে সমান। শুধু গোলটাই ছিল না! শেষ দিকের খেলা দেখে অবশ্য মনে হচ্ছিল ড্র-তেই সন্তুষ্ট দুই দল! 

    জার্মান কোচ হিসেবে শততম ম্যাচ জয়ের সুযোগ আজ হাতছাড়া হলেও তরুণ দল নিয়ে চিলির বিপক্ষে এক পয়েন্ট পাওয়ায় তাই শেষ পর্যন্ত অখুশি হওয়ার কথা নয় জোয়াকিম লোর। অন্যদিকে দিনের প্রথম ম্যাচে ক্যামেরুন ও অস্ট্রেলিয়াও ১-১ গোলে ড্র করায় শেষ ম্যাচে হার এড়াতে পারলেই এই দুই দলই উঠে যাবে পরের রাউন্ডে।