• কনফেডারেশনস কাপ ২০১৭
  • " />

     

    পর্তুগালের সাথে শেষ চারে মেক্সিকো

    পর্তুগালের সাথে শেষ চারে মেক্সিকো    

    নিজেদের দ্বিতীয় ম্যাচে রাশিয়ার বিপক্ষে জয় পাওয়ায় সেমির পথটা বেশ সুগম হয়ে গিয়েছিল পর্তুগালের। ‘পুঁচকে’ নিউজিল্যান্ডের বিপক্ষে আজ জয় নিয়েই কনফেডারেশনস কাপের শেষ চারে উঠে গেলেন রোনালদোরা। রোনালদো, নানি, বার্নার্দো ও আন্দ্রে সিলভার গোলে কিউইদের ৪-০ গোলে হারিয়েছে পর্তুগাল।

     

    র‍্যাংঙ্কিয়ে পর্তুগালের চেয়ে ৮৭ ধাপ পিছিয়ে নিউজিল্যান্ড। কিন্তু ম্যাচ শুরু থেকে ইউরোপের চ্যাম্পিয়নদের রীতিমত চেপে ধরেছিল ওশেনিয়ার চ্যাম্পিয়নরা। কিন্তু পেপে, আলভেসের রক্ষণব্যুহ ভেদ করতে সক্ষম হয়নি তারা। ম্যাচের ২৬ মিনিটে লিডটা প্রায় নিয়েই নিয়েছিল পর্তুগাল। বাঁ প্রান্ত থেকে কোয়ারেজমার নিখুঁত ক্রসে রোনালদোর হেড ক্রসবারে প্রতিহত হলে সে যাত্রায় বেঁচে যায় নিউজিল্যান্ড। এর মিনিট সাতেক পর ৩৩ মিনিটে দানিলোকে ডিবক্সে ফেলে দিয়ে পর্তুগিজদের পেনাল্টি উপহার দেন ডয়েল। ১২ গজ থেকে টুর্নামেন্টে নিজের দ্বিতীয় গোল করেন রোনালদো। আজকের গোলে ইউরোপীয়ানদের মধ্যে সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা হাঙ্গেরির কিংবদন্তী সান্দোর ককসিসকে ধরে ফেললেন ‘সিআর৭’ (৭৫), সামনে আছেন কেবল ফেরেঙ্ক পুসকাস (৮৪)। এর মিনট চারেক পরই লিড দ্বিগুণ করে তারা। বাঁপ্রান্তে এলিসিউয়ের মাপা মাইনাস থেকে লক্ষ্যভেদ করেন বার্নার্দো সিলভা। গোলের সময় আঘাতপ্রাপ্ত হওয়া সিলভাকে অবশ্য উঠে যেতে হয়েছে ইঞ্জুরির কারণে।

     

    দ্বিতীয়ার্ধে পর্তুগিজদের একের পর এক প্রচেষ্টা দারুণ দক্ষতায় ফিরিয়ে দিচ্ছিলেন নিউজিল্যান্ড কিপার মারিনোভিচ। টুর্নামেন্টে দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ায় সেমিফাইনাল মিস করবেন পেপে। ম্যাচের শেষ অর্ধে উডের দুটি শট লাইন থেকে দারুণভাবে ঠেকিয়েছেন রুই প্যাট্রিসিও। পুরো দ্বিতীয়ার্ধে প্রতি আক্রমণে খেলা পর্তুগালের তৃতীয় গোল এসেছে কাউন্টারেই। ৮০ মিনিটে একক প্রচেষ্টায় গোল করেন আন্দ্রে সিলভা। অতিরিক্ত সময়ে নানির গোলে বড় জয় নিয়েই মাঠ ছাড়েন সান্তোসের শিষ্যরা।


    গ্রুপের অন্য ম্যাচে স্বাগতিক রাশিয়াকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ ‘এ’ রানার আপ হিসেবে পর্তুগালের সাথে শেষ চারের টিকেট পেয়েছে মেক্সিকো। ম্যাচের ২৫ মিনিটে সামেদভের গোলে রাশিয়া লিড নিলেও ৩০ মিনিটে আরাউহো এবং ৫২ মিনিটে লোজানোর গোলে জয় পেয়েছে কনক্যাকাফ চ্যাম্পিয়নরা। দু দলের পয়েন্ট সমান (৭) হলেও গোল ব্যাবধানে এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে পর্তুগাল। ২৮ জুন গ্রুপ ‘বি’-এর রানার আপের বিপক্ষে সেমিফাইনাল খেলবে পর্তুগিজরা।