• সিরি আ
  • " />

     

    এখনও হাঁটতে কষ্ট হয় বাতিস্তুতার

    এখনও হাঁটতে কষ্ট হয় বাতিস্তুতার    

    একটা সময় আর্জেন্টিনার প্রাণভোমরা ছিলেন। ফিওরেন্টিনার হয়েও সমান তালে খেলেছেন প্রায় ৯ বছর। গ্যাব্রিয়েল বাতিস্তুতা তাঁর দীর্ঘ ফুটবল ক্যারিয়ারের ইতি টানেন ২০০৫ সালে। সাবেক আর্জেন্টাইন স্ট্রাইকার বলছেন, অবসরের এত বছর পরেও স্বাভাবিকভাবে হাটতে কষ্ট হয় তাঁর।

    বাতিস্তুতা বলছেন, জাতীয় দল ও ক্লাবের হয়ে খেলার সময় একটু বেশিই পরিশ্রম করেছিলেন, “ অনেকে বলত আমি নাকি ফুটবল পছন্দ করি না। আসলে আমি নিজেকে সংবাদমাধ্যম থেকে একটু দূরেই রাখতাম। আমি খেলাটাকে অনেক বেশি ভালোবাসি। জাতীয় দল ও ক্লাবের জন্য নিজেদের সবটুকু উজার করে দিয়েছি। ফুটবলই আমার ধ্যান-জ্ঞান ছিল। আমি প্রয়োজনের চেয়ে একটু বেশিই দিয়ে ফেলেছি ফুটবলকে। এই কারণে এখন স্বাভাবিকভাবে হাঁটতেও কষ্ট হয়!”

    পায়ের ব্যথা সহ্য করতে না পেরে একটা সময় পা কেটে ফেলার কথাও ভেবেছিলেন বাতিস্তুতা, “আমি ডাক্তার আভাঞ্জির কাছে গিয়েছিলাম ব্যথার চিকিৎসা করাতে। তাঁকে বলেছিলাম আমার পা কেটে ফেলতে। সে আমাকে বলেছিল, আমি নাকি পাগল হয়ে গেছি! আসলে ব্যথা সহ্য হচ্ছিল না। এটা আমি বলে বোঝাতে পারব না সেই ব্যথা কত তীব্র ছিল! অস্কার পিস্টোরিয়াসের দিকে তাকিয়ে ভাবতাম, এটাই আমার পরিণতি হবে।”