• " />
    X
    GO11IPL2020

     

    'অদ্ভুত' আউটে রয়ের রেকর্ড

    অদৃষ্টে বিশ্বাসীরা বলবেন, ভাগ্য। অবিশ্বাসীরা বলবেন, দোষটা জ্যাসন রয়েরই। যে যাই বলুন না কেন, টি-টোয়েন্টি ব্লাস্টে এসেক্সের সঙ্গে ম্যাচে সারে ওপেনারের আউটের ধরনটা অদ্ভুতই। মোহাম্মদ আমিরকে লেগসাইডে জায়গা বানিয়ে পুল করতে গিয়েছিলেন, বল লেগেছিল ব্যাটেও। কিন্তু বেরসিক ব্যাটটা শট পূর্ণ করার পথে গিয়ে লাগল লেগস্টাম্পে! হিট-উইকেট হয়ে গেলেন রয়। এই আউট দিয়ে একটা রেকর্ডও করে ফেললেন। টি-টোয়েন্টিতে তার চেয়ে বেশি উপায়ে আউট হননি আর কোনও ব্যাটসম্যান। 

    ক্যাচ, বোল্ড, এলবিডাব্লিউ, রান-আউট, স্টাম্পিড তো সাধারণ আউটই। রয়ই এখন পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান, যিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হয়েছেন। দক্ষিণ আফ্রিকার সঙ্গে গত জুনে টনটনে সতীর্থ লিভিংস্টোনের সঙ্গে ভুল বুঝাবুঝির পর ফিল্ডারের থ্রো ‘রোধ’ করেছিলেন রয়। সব মিলিয়ে টি-টোয়েন্টিতে অবশ্য রয়ই একমাত্র ফিল্ডিংয়ে বাধা দিয়ে আউট হওয়া ব্যাটসম্যান নন। 

    স্বীকৃত টি-টোয়েন্টিতে এভাবে আউট হয়েছেন আহমেদ হায়াত (ওলভস), চিনথাকা পেরেরা(বাসনাহিরা), আদ্রিয়ান বারাথ(টিএন্ডটি), ইউসুফ পাঠান(কেকেআর), ডেভন থমাস(হকসবিলস), আদনান আকমল(লাহোর ব্লুজ) ও মাইকেল ব্রেসওয়েল(ওটাগো)। 

    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অবশ্য রয়ের হিট-উইকেটের ‘ভাগ্য’ হয়নি। যেটা হয়েছে মোহাম্মদ হাফিজ (পাকিস্তান), গ্যারেথ হপকিন্স(নিউজিল্যান্ড), ক্যালাম ম্যাকলেওড (স্কটল্যান্ড), দীনেশ চান্ডিমাল (শ্রীলঙ্কা), আমজাদ জাভেদ (ইউএই), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), মিসবাহ-উল-হক (পাকিস্তান) ও ডেভিড ওবুয়া (কেনিয়া)। শেষের তিনজন আবার হিট-উইকেট হয়েছিলেন প্রথম বলেই! 

    প্রথম শ্রেণি ও লিস্ট-এ সংস্করণে হ্যান্ডলড দ্য বল, হিট দ্য বল টোয়াইস আউটের ঘটনা থাকলেও টি-টোয়েন্টি এমন ঘটনা দেখেনি এখনও। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন