• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    'ভিডিও রেফারিং থাকলে আমার গোলটাই হতো না'

    'ভিডিও রেফারিং থাকলে আমার গোলটাই হতো না'    

    ওই গোলের পর পেরিয়ে গেছে ৩১ বছর। এত সময় পরেও ১৯৮৬ বিশ্বকাপের ম্যারাডোনার ‘হ্যান্ড অফ গড’ খ্যাত গোল নিয়ে বিতর্ক শেষ হয়নি। এবার খোদ ম্যারাডোনাই বললেন, ‘ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি’ পদ্ধতি থাকলে তাঁর ওই গোল বাতিল হতো!

    কয়েক মাস হলো ফুটবলে ভিডিও রেফারিং পদ্ধতি নিয়ে আলোচনার শেষ নেই। পক্ষে-বিপক্ষে রায় দিচ্ছেন অনেকেই। ম্যারাডোনা অবশ্য এই পদ্ধতির পক্ষেই আছেন, “অবশ্যই আমি এই পদ্ধতির পক্ষে। ১৯৮৬ বিশ্বকাপের সময় যদি এই পদ্ধতি থাকতো তাহলে আমার ওই গোলটা বাতিল হয়ে যেত। আরেকটা ব্যাপার বলতে চাই, ১৯৯০ সালে আমি সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে হাত দিয়ে বল ক্লিয়ার করেছিলাম। আমরা ভাগ্যবান ছিলাম কারণ তখন এত প্রযুক্তির ব্যবহার ছিল না। ইংল্যান্ডও ১৯৬৬ সালের বিশ্বকাপে বিতর্কিত এক গোলে জিতেছিল। বিশ্বকাপে এরকম বহু ঘটনা আছে। তখন আসলে এটা ব্যবহারের উপায়ও ছিল না। কিন্তু দিন পাল্টেছে, এখন চাইলেও সব করা যায়।”

    ক্রিকেটসহ অন্য খেলাগুলোতে প্রযুক্তির ব্যবহার চলে আসছে অনেকদিন আগে থেকে। ব্যতিক্রম ছিল শুধু ফুটবল। প্রায়শই বিভিন্ন ঘটনায় ফুটবলেও প্রযুক্তির ব্যবহারের দাবি ক্রমেই জোরালো হচ্ছিল। ম্যারাডোনা মনে করেন, ফুটবলের আধুনিকায়নের জন্যই রিভিউ পদ্ধতিটা দরকার ছিল, “ফুটবল পিছিয়ে থাকতে পারে না। অন্য সব খেলায় যেভাবে প্রযুক্তির ব্যবহার বেড়েছে গত দুই দশকে, ফুটবলে এটার ব্যবহারে এত প্রশ্ন উঠছে কেন? এটা তো সময় নষ্টেরও কিছু না। ফুটবলারদের উপকারের জন্যই এটা আনা হয়েছে। ভবিষ্যতে এর ব্যবহার আরও ব্যাপক হারে বাড়বে বলেই আশা করছি।”