• " />

     

    শেষের আগে বোল্টের হতাশা

    বাংলাদেশ সময় রাত ২.৪৫ মিনিটে আপনার ঘুমিয়ে থাকার সম্ভাবনাই বেশি। তবে ঢুলুঢুলু চোখে ১০ সেকেন্ডের জন্য জেগে না থাকলে পরে আফসোস করতে পারেন। আজ রাতের পর যে আর ট্র্যাকে দৌড়াতে দেখা যাবে না উসাইন বোল্টকে! বিশ্বচ্যাম্পিয়নশিপের হিটে জেতার পর আজই ফাইনালে শেষবারের মতো ট্র্যাকে নামছেন বোল্ট। এরপর বাকি থাকবে শুধু ১০০ মিটার রিলে। অথচ তার আগে কাল হিটে আর একটু হলেই পা ফসকেছিলেন!

    এমনিতেই শুরুটা ভালো হয় না তাঁর। কাল হিটে শুরুটা আরও বাজে ছিল। ৬০ মিটার পর্যন্তও কয়েকজনের চেয়ে পিছিয়ে ছিলেন। শেষদিকের ত্বরণে স্বভাবসুলভভাবেই টপকে গেছেন বাকিদের। তবে সেজন্য তাঁর সময় লেগেছে ১০.১৩ সেকেন্ড। ক্যারিয়ারে ১০ সেকেন্ডের নিচে দৌড়ানো যাঁর কাছে ব্যাপারই নয়, তাঁর জন্য হতাশাজনক তো বটেই।

    বোল্ট নিজেও এমন দৌড়ের পর কিছুটা হতাশ, ‘আমার অভিজ্ঞতায় সবচেয়ে বাজে ব্লক ছিল। মনে হচ্ছিল দৌড়াতে দৌড়াতে আমি পড়ে যাব। গা গরমের সময়ই বুঝেছিলাম এরকম ব্লকে দৌড়ে আমি অভ্যস্ত নই। ’ আজ অবশ্য ফাইনালের আগে সেমিফাইনালে বাধাও পার হতে হবে বোল্টকে।

    এই বছরেও এখন পর্যন্ত সেরা টাইমিং ৯.৯৫ সেকেন্ড, বোল্টের সঙ্গে যেটা একেবারেই যায় না। তাঁর চেয়ে এ বছরে কম সময় নিয়ে দৌড় শেষ করেছেন আরও ছয়জন। এর মধ্যে যাঁকে ধরা হচ্ছে বোল্টের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী, সেই আমেরিকান চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ান কোলম্যান সময় নিয়েছেন ৯.৮২ সেকেন্ড। হুমকি হতে পারেন স্বদেশী ইয়োহান ব্লেকও। তবে শেষটা নিশ্চয় রাঙাতে চাইবেন বোল্ট!