• " />

     

    ওপেনিং জুটিতে বিশ্ব-রেকর্ড

    ওপেনিং জুটিতে বিশ্ব-রেকর্ড    

    ১৯তম ওভারে গিয়ে মোহাম্মদ আমিরের বলে জেমস ফস্টারের হাতে ক্যাচ দিলেন। কেন্টের সেটিই প্রথম উইকেট, এসেক্সের সঙ্গে ম্যাচে এর আগেই রেকর্ড বই ওলটপালট করে দিয়েছেন দুই ওপেনার। জো ডেনলি ও ড্যানিয়েল বেল-ড্রামোন্ড মিলে গড়েছেন টি-টোয়েন্টিতে প্রথম উইকেটে সর্বোচ্চ ২০৭ রানের জুটি। তারা ভেঙ্গেছেন সেন্ট্রাল ডিস্ট্রিক্টের দুই ওপেনার পিটার ইনগ্রাম ও জেমি হাওয়ের ২০১ রানের জুটির রেকর্ড। ২০১২ সালে নিউ প্লাইমাউথে ওয়েলিংটনের সঙ্গে এ রেকর্ড গড়েছিলেন তারা।

    কেন্টের দুই ওপেনার এ জুটি দিয়ে ভেঙ্গেছেন তাদের ক্লাব রেকর্ডও। এ মৌসুমেই সারের সঙ্গে ওভালে তাদের ১৬৩ রানের জুটি ছিল যে কোনও উইকেটেই কেন্টের সর্বোচ্চ। 

    ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটির তালিকায় আছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের রেকর্ডও। ২০১৩ সালে খুলনার শাহরিয়ার নাফিস ও লু ভিনসেন্ট মিলে রাজশাহীর সঙ্গে প্রথম উইকেটে তুলেছিলেন অবিচ্ছিন্ন ১৯৭ রান, এখন যা তৃতীয় সর্বোচ্চ। 

    ডেনলির ৬৬ বলে ১২৭ ও ড্যানিয়েল বেল-ড্রামোন্ডের ৪৯ বলে অপরাজিত ৮০ রানের ইনিংসে চেমসফোর্ডে ২২১ রান তুলেছিল কেন্ট। এসেক্সের বরুন চোপড়ার ৫৯ বলে ১১৬ রানের ইনিংসের পরও থামতে হয়েছে জয় থেকে ১১ রান দূরে থাকতেই। 

    ডেনলি-ড্রামোন্ডের জুটি সব উইকেট মিলিয়ে টি-টোয়েন্টিতে তৃতীয় সর্বোচ্চ। শীর্ষে এবি ডি ভিলিয়ার্স ও বিরাট কোহলির ২২৯ রানের জুটি। গত বছর গুজরাটের সঙ্গে দ্বিতীয় উইকেটে এ জুটি গড়েছিলেন ব্যাঙ্গালোরের দুই ব্যাটসম্যান। পরের রেকর্ডেও এই জুটি, মুম্বাইয়ের সঙ্গে ২০১৫ সালে তারা গড়েছিলেন ২১৫ রানের অবিচ্ছিন্ন জুটি, ওই দ্বিতীয় উইকেটেই।