• ফুটবল

অমানবিক কন্ডিশনে খেলতে হয়েছে নেইমারদের

পোস্টটি ১৩১৮১ বার পঠিত হয়েছে

 

বিশ্বকাপ নিশ্চিত হয়েছে আগেই। বলিভিয়ার বিপক্ষে তাই নিয়মরক্ষার ম্যাচ খেলতে নেমেছিল ব্রাজিল। সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক উঁচু দেশ বলিভিয়াতে খেলতে গিয়ে অন্য দলের মতো ব্রাজিলেরও খানিকটা প্রতিকূল পরিবেশের মুখোমুখি হতে হয়েছে। ম্যাচ শেষে নেইমার বলছেন, অনেকটা ‘অমানবিক’ পরিবেশে খেলতে হয়েছে তাদের।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩৬৪০ মিটার উঁচুতে অবস্থিত বলিভিয়ার লা পাজে খেলাটা বরাবরই প্রতিপক্ষের জন্য কঠিন কাজ। গতকাল ম্যাচের শেষ ২০ মিনিটে এটার প্রভাব খুব ভালভাবেই টের পেয়েছেন নেইমাররা। ম্যাচ শেষে ড্রেসিংরুমে ব্রাজিল ফুটবলারদের কৃত্রিম অক্সিজেন নেওয়ার ছবি পোস্ট করে নেইমার বলেছেন, বলিভিয়ার মাঠে খেলাটা সবার জন্যই কঠিন ছিল, “ পুরো অমানবিক কন্ডিশনে খেলতে হয়েছে। মাঠ, উচ্চতা সবকিছু মিলিয়েই পরিবেশটা আমাদের অনুকূলে ছিল না।!”

গ্যাব্রিয়েল হেসুস জানিয়েছেন, অনেক বেশি ক্লান্ত বোধ করেছেন ম্যাচের পর, “ম্যাচের পর ক্লান্ত ছিলাম। এখানে এটাই বোধহয় স্বাভাবিক। এরকম উচ্চতায় প্রথমবারের মতো খেলেছি আমি। আমাদের সবারই একটু সমস্যাই হয়েছে।”

২০০৭ সালে সমুদ্রপৃষ্ঠ থেকে ২৫০০ মিটারের ওপরের দেশে ফুটবল নিষিদ্ধ করেছিল ফিফা। এরপর এটাকে ৩০০০ মিটারে আনা হয়। এর এক বছর পরেই অবশ্য এই নিয়ম বাতিল করা হয়।