• ক্রিকেট

বিপিএলের সঙ্গে শুরু হচ্ছে না গ্লোবাল টি-টোয়েন্টি

পোস্টটি ১০৯৮৭ বার পঠিত হয়েছে

২০১৮ সাল পর্যন্ত স্থগিত করা হয়েছে দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট টি-টোয়েন্টি গ্লোবাল লিগ। সম্প্রচার স্বত্ব ও প্রয়োজনীয় স্পন্সর না পাওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাচ্ছে ইএসপিএনক্রিকইনফো। 

এ টুর্নামেন্টের সময়সূচির সঙ্গে সাংঘর্ষিক ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ, বিপিএল। অবশ্য সব দল মিলিয়ে শুধু দুইজন দক্ষিন আফ্রিকান আছেন এবারের আসরে। খুলনা টাইটানসের কাইল অ্যাবট ও রাইলি রুশোও আবার কলপ্যাক চুক্তিতে খেলতে গেছেন ইংল্যান্ড। 

গত মাসেই দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হারুন লরগাতই ছিলেন টি-টোয়েন্টি গ্লোবাল লিগের মূল দায়িত্বে। তবে এ টুর্নামেন্ট আয়োজনে সাবেক এই প্রধান নির্বাহীর পদ্ধতি পছন্দ হচ্ছিল না আফ্রিকান বোর্ডের, যেটাও তার সরে যাওয়ার অন্যতম কারণ। 

এদিকে আবার ফ্র্যাঞ্চাইজিগুলোর একজন জানাচ্ছেন, লরগাত চলে যাওয়ার কারণে সমস্যা ঘনীভূত হয়েছে বরং। তবে তাদের কেউই টুর্নামেন্ট ছেড়ে যাচ্ছেন না। 

আর এ টুর্নামেন্ট না হওয়ার কারণে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট মৌসুমের একটা গুরুত্বপূর্ণ সময় থাকবে ক্রিকেটবিহীন অবস্থায়। এ লিগকে প্রাধান্য দিয়েই সাজানো হয়েছিল সূচি। বাংলাদেশের সঙ্গে প্রোটিয়াদের সিরিজ শেষ হবে ২৯ অক্টোবর। এরপর বক্সিং ডে বা ২৬ ডিসেম্বর থেকে জিম্বাবুয়ের সঙ্গে একটি চারদিনের দিবা-রাত্রির টেস্ট খেলার কথা রয়েছে আফ্রিকার। সেই টেস্টও আবার আছে আইসিসির মর্যাদা পাওয়ার অপেক্ষায়।