• " />
    X
    GO11IPL2020

     

    নাদালের সঙ্গে ফেদেরারের চারে চার

     

    এই বছরের তিনবারের দেখায় প্রতিবারই হারিয়েছেন রাফায়েল নাদালকে। সাংহাইতেও সেই জয়ের ধারা অক্ষুণ্ণ রাখলেন রজার ফেদেরার। সাংহাই মাস্টার্সের ফাইনালে নাদালকে ৬-৪, ৬-৩ সেটে হারিয়ে বছরের ষষ্ঠ শিরোপা জিতলেন ফেদেরার। এই জয়ে নাদালকে টানা পাঁচ ম্যাচে হারালেন তিনি। 

     

    ২০১৭ সালটা দারুণ কেটেছে ফেদেরারের। সব টুর্নামেন্ট মিলিয়ে মাত্র চারবার পরাজয়ের মুখ দেখেছেন। সাংহাই মাস্টার্সেরও দাপটের সাথে খেলেই ফাইনালে উঠেছিলেন। অন্যদিকে ইউএস  ওপেন জেতা নাদালও ছিলেন টুর্নামেন্ট জুড়েই অপ্রতিরোধ্য। কিন্তু ফাইনালে ফেদেরারের কাছে একেবারেই পাত্তা পাননি এই স্প্যানীয়ার্ড। মাত্র ৭২ মিনিটেই সরাসরি সেটে ম্যাচ জিতে নেন ফেডেক্স।

     

    পুরো ম্যাচে ফেদেরার মেরেছেন ১০টি 'এইস'। একবারও ব্রেক পয়েন্টের মুখোমুখি হতে হয়নি তাঁকে। প্রথম সেট একপেশে হলেও দ্বিতীয় সেটে গিয়ে খানিকটা প্রতিরোধের চেষ্টা করেছিলেন নাদাল। নাদালের সার্ভ ব্রেক করে ৩-২ গেমে এগিয়ে যাওয়ার পর আর কোনো বাধার মুখে পড়তে হয়নি ফেদেরারকে।

     

    এই জয়ে নিজের ক্যারিয়ারের ৯৪ তম শিরোপা ঘরে তুললেন ফেদেরার, ভাগ বসালেন ইভান লেন্ডেলের শিরোপা জয়ের রেকর্ডে। তাঁর চেয়ে বেশি শিরোপা জেতা টেনিস খেলোয়াড় আছেন আর একজনই। যুক্তরাষ্ট্রের জিমি কনোরস ১০৯ টি শিরোপা জিতে সবার ওপরেই আছেন।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন