• " />

     

    এক ইনিংসে ৪০ ছক্কা!

     

    সীমিত ওভারের এক ইনিংসে একজন ব্যাটসম্যান কয়টা ছক্কা মারতে পারবেন বলে আপনার ধারণা? ৫, ১০, ১৫ কিংবা ২০? কলিন মুনরোর যেমন লিস্ট এ তে ২৩টি ছয়ের কীর্তি আছে। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে জস ডানস্টন যা করেছেন, তাতে চোখ কপালে ওঠা ছাড়া আর উপায় নেই। এই ইনিংসে ৪০ টি ছয় মেরে হইচই ফেলে দিয়েছেন ডানস্টন।

     

    গত শনিবার পোর্ট আগস্টা ক্রিকেট অ্যাসোসিয়েশন আয়োজিত এক ম্যাচে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগে ‘বি’ গ্রেডের দল ওয়েস্ট আগস্টা ও সেন্ট্রাল স্ট্রিরলিং। ৩৫ ওভারের এই ম্যাচে ব্যাট করতে নেমে ১০ রানের মাথায় প্রথম উইকেট হারায় আগস্টা। এরপর ব্যাটিংয়ে নেমে ঝড় তোলেন ডানস্টন। সেঞ্চুরি করেই থামেননি, তুলে নিয়েছেন ট্রিপল সেঞ্চুরিও। ৩০৭ রানের এই ইনিংস খেলার সময় ৯ টি চারের পাশাপাশি ৪০ টি ছক্কা হাঁকিয়েছেন ডানস্টন। ৭ম উইকেটে বেন রাসেলের সাথে গড়েছেন ২০৭ রানের জুটি, যেখানে রাসেলের অবদান ছিল মাত্র পাঁচ! নির্ধারিত ওভার শেষে ৩৫৪ রানে থামে আগস্টার ইনিংস। 

     

    আউট হওয়ার আগে দল যত রান করেছে, অবিশ্বাস্যভাবে সেটার ৮৬.৭২ শতাংশই ডানস্টনের করা। লিস্ট-এ ম্যাচে দলের মোট রানে সবচেয়ে বেশি অবদান রাখার রেকর্ডটা ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ভিভ রিচার্ডসের। ১৯৮৪ সালে ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ১৮৯ রানের দুর্দান্ত এক ইনিংস। সেবার দলীয় রানের ৬৯.৪৮ শতাংশ এসেছিল তাঁর ব্যাট থেকেই। ৩৩ বছরেরও এই রেকর্ড ভাঙ্গেনি।

     

    ডানস্টনের এই মারকুটে ইনিংসের পর চমকে গেছেন সবাই। অনেকে তো দাবি করছেন, পরিবহন কোম্পানিতে কাজ করা ডানস্টনকে যেন প্রথম শ্রেণীর ক্রিকেটে সুযোগ দেওয়া হয়।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন